ভিআর হেডসেটের প্রটোটাইপ উন্মোচন মেটার


  • অনলাইন ডেস্ক
  • ২৩ জুন ২০২২, ১২:০৫

হালকা ওজনের হাইপার রিয়েলিস্টিক ভার্চুয়াল রিয়েলিটি গ্রাফিকসের অংশ হিসেবে নতুন প্রটোটাইপ হেডসেট উন্মোচন করেছে মেটার রিয়েলিটি ল্যাব ডিভিশন। খবর গ্যাজেটসনাউ।

নতুন হেডসেট এখনো ভোক্তাদের জন্য সম্পূর্ণভাবে তৈরি না হলেও বাটারস্কচ, স্টারবার্স্ট, হলোকেক ২ ও মিরর লেক কোডনেমগুলো আশা জাগাচ্ছে। এসব হেডসেট প্রচলিত কোয়েস্ট ২-এর ডিসপ্লের তুলনায় আরো পরিষ্কার ও উন্নত ছবি-ভিডিও দেখার অভিজ্ঞতা দেবে।

গত সপ্তাহে ভার্চুয়ালি আয়োজিত এক গোলটেবিল বৈঠকে মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ ও রিয়েলিটি ল্যাবের প্রধান বিজ্ঞানী মাইকেল আব্রাশ ল্যাবের অন্য সদস্যদের সঙ্গে নিয়ে তাদের নতুন হার্ডওয়্যার তৈরির বিষয়টি উপস্থাপন করেন। ইভেন্টে এমন কিছু ডিজাইনের কথা বলা হয়েছে, মেটা যেটিকে টাইম মেশিন বলে উল্লেখ করেছে। জাকারবার্গ বলেন, আমি মনে করি, আমরা ভবিষ্যত বাস্তবতার মাঝামাঝি একটি পর্যায়ে রয়েছি। শিগগিরই আমরা একটি চূড়ান্ত পর্যায়ে পৌঁছতে পারব। চলতি বছর প্রজেক্ট ক্যামব্রিয়া নামে একটি উচ্চক্ষমতার হেডসেট বাজারজাতের বিষয়টি পুনর্ব্যক্ত করেছেন মার্ক।

ক্যামব্রিয়া পরিপূর্ণ ভার্চুয়াল রিয়েলিটি ও মিক্সড রিয়েলিটি দুটি পরিচালনায় সক্ষম। মূলত উচ্চ রেজল্যুশনের ক্যামেরার কারণেই ভিডিও ফুটেজগুলো ইন্টারনাল বা ভেতরের স্ক্রিনে স্থানান্তর সম্ভব হচ্ছে। ডিভাইসে আই ট্র্যাকিং ফিচারও থাকবে। পরবর্তী হেডসেটগুলোতে প্রধান ফিচার হিসেবে এটি যুক্ত করবে মেটা।


poisha bazar