আনঅফিসিয়াল ফোন ব্লক করবে শাওমি


  • অনলাইন ডেস্ক
  • ১৩ সেপ্টেম্বর ২০২১, ১৫:০৪

নতুন রফতানি নীতিতে শাওমি অনুমোদনবিহীন অঞ্চলে নিজেদের ডিভাইসের ব্যবহার বন্ধ করতে যাচ্ছে। যেসব দেশে তাদের ব্যবসা নেই সেই সব দেশে ব্যবহৃত আনঅফিসিয়াল ফোন ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

এজন্য পাচারকৃত কোনো স্মার্টফোন যাতে নিষিদ্ধ দেশগুলোতে ব্যবহার করা না যায়, তা নিশ্চিত করতে কাজ করছে শাওমি। তবে এই সিদ্ধান্তের ফলে স্মার্টফোন রিসেলিংয়ের ব্যবসা ক্ষতিগ্রস্ত হতে পারে।

নিষিদ্ধ দেশগুলোর তালিকায় রয়েছে সিরিয়া, কিউবা, ইরান, সুদান, উত্তর কোরিয়া। এসব দেশে শাওমি ব্যবসা না করলেও বেআইনিভাবে পাচারকারীদের হাত ধরে দেশগুলোতে তাদের স্মার্টফোন পৌঁছে গেছে। এখন পর্যন্ত ওইসব দেশে সক্রিয় থাকা ডিভাইসগুলো কিছুদিনের মধ্যেই সেগুলো অকার্যকর হয়ে পড়বে বলে জানিয়েছে শাওমি।

এক্ষেত্রে স্মার্টফোন ব্যবহারকারীরা শাওমির পক্ষ থেকে নোটিফিকেশন পাবেন। একইভাবে নতুন ডিভাইসের সক্রিয়করণও রোধ করা হবে। ফলে বিক্রয়কারী বা শাওমির সঙ্গে যোগাযোগ করা ছাড়া ক্রেতার হাতে আর অন্য কোন বিকল্প থাকবে না।

সাধারণ ক্ষেত্রে রিসেলাররা অননুমোদিত দেশে ফোন বিক্রির মাধ্যমে গ্রাহকদের একটি বড় অংশ নিয়ন্ত্রণ করে। এখন থেকে সেই নিয়ন্ত্রণ অচল হয়ে পড়তে পারে।

মানবকণ্ঠ/এমএইচ



poisha bazar

ads
ads