এশিয়ার শত বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশের ৩ নারী


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ৩০ এপ্রিল ২০২১, ১৩:৩৭

বিজ্ঞানের গুরুত্বপূর্ণ গবেষণায় অবদানের জন্য এশিয়ার শীর্ষ ১০০ বিজ্ঞানীর তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের তিন নারী। গত সোমবার সিঙ্গাপুরভিত্তিক বিজ্ঞান বিষয়ক সাময়িকী ‘এশিয়ান সায়েন্টিস্ট’ এর ওয়েবসাইটে ২০২১ সালে এশিয়ার সেরা বিজ্ঞানীদের তালিকা প্রকাশ করা হয়। তালিকায় স্থান পাওয়া বাংলাদেশিরা হলেন- ফেরদৌসী কাদরী, সালমা সুলতানা ও সায়মা সাবরিনা।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র- বাংলাদেশের গবেষক ফেরদৌসী কাদরী। উন্নয়নশীল দেশগুলোতে শিশুদের সংক্রামক রোগ প্রতিরোধে টিকাদান কর্মসূচিতে কাজ করেন তিনি। এই কাজ অবদানের জন্য ২০২০ সালে পেয়েছিলেন লারিয়েল-ইউনেসকো ফর ওমেন ইন সায়েন্স অ্যাওয়ার্ড।

পশু চিকিৎসাবিষয়ক শিক্ষাবিস্তারে ভূমিকা রাখছেন বাংলাদেশের মডেল লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান সালমা সুলতানা। মূলত ছোট কৃষকদের নিয়ে কাজ করা এই বিজ্ঞানী ২০২০ সালে নরম্যান ই বোরল্যাগ অ্যাওয়ার্ড এবং ওয়ার্ল্ড ফুড প্রাইজ ফাউন্ডেশনের স্বীকৃতি পেয়েছিলেন।

ন্যানো ম্যাটেরিয়্যালের ব্যবহার নিয়ে গবেষণার কাজ করেন অধ্যাপক সায়মা সাবরিনা। ২০২০ সালে পেয়েছিলেন ওডব্লিউএসডি-এলসেভিয়ের ফাউন্ডেশন অ্যাওয়ার্ড ফর আর্লি ক্যারিয়ার ওমেন সায়েন্টিস্ট ইন দ্য ডেভেলপিং ওয়ার্ল্ড। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক এবার ঠাঁই পেয়েছেন এশিয়ার সেরা বিজ্ঞানীদের তালিকায়। বিজ্ঞান গবেষণায় অবদানের স্বীকৃতি হিসেবে আগের বছর জাতীয় বা আন্তর্জাতিক পুরস্কার পাওয়া বিজ্ঞানীদের এ তালিকায় স্থান দেয়া হয়েছে বলে সাময়িকীটিতে জানানো হয়।






ads
ads