• বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১
  • ই-পেপার

আল-জাজিরার বিতর্কিত প্রতিবেদন সরিয়ে নিবে ফেসবুক


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২০ ফেব্রুয়ারি ২০২১, ২০:৪১,  আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২১, ১০:১৬

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার তৈরি ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ নামে একটি তথ্যচিত্র সরিয়ে ফেলতে গুগল ও ফেসবুককে বিটিআরসি যে আবেদন জানিয়েছে তা মেনে প্রতিষ্ঠানটি নিজেদের প্লাটফর্ম থেকে সরিয়ে নিতে রাজি হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক।

তাদের এ সিদ্ধান্তের কথা বাংলাদেশ সরকারকে জানানো হয়েছে বলে সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

আজ শনিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় টেলিফোনে সংবাদমাধ্যমকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ফেসবুক কর্তৃপক্ষের সাথে একাধিকবার কথা হয়েছে। ফেসবুকের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা সাবহানাজ রশীদ দিয়ার সাথেও আমাদের কথা হয়েছে। ফেসবুক অফিসিয়ালি জানিয়েছে, তারা খুব দ্রুতই আলজাজিরার প্রতিবেদনটি সরিয়ে নেবে।

এর আগে বুধবার বিকালে বাংলাদেশের সেনাপ্রধান এবং তার ভাইদের কর্মকাণ্ড নিয়ে আল জাজিরা টেলিভিশন যে প্রতিবেদন প্রচার করেছে, হাইকোর্ট সেই প্রতিবেদন অনলাইন প্ল্যাটফর্ম ও সব ধরনের সামাজিক মাধ্যম থেকে অবিলম্বে সরাতে বিটিআরসিকে নির্দেশ দেয়। যার জের ধরেই ইন্টারনেট থেকে আল-জাজিরার তথ্যচিত্রের ভিডিওটি সরিয়ে ফেলার জন্য গুগল এবং ফেসবুকের সঙ্গে যোগাযোগ করে অনুরোধ জানায় বিটিআরসি।

কাতার ভিত্তিক টেলিভিশনটির ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ নামে প্রচারিত প্রতিবেনটি এই প্রতিবেদন নিয়ে দেশে বিদেশে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছে। ইস্যুটি দেশের আদালত পর্যন্ত গড়িয়েছে।

উল্লেখ্য, গত ১৭ ফেব্রুয়ারি এক রিটের শুনানি হয় হাইকোর্টে। সেখানে আদালত আল জাজিরায় সম্প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ সব ইন্টারনেট মাধ্যম থেকে অপসারণ করতে বিটিআরসিকে নির্দেশ দেন।

মানবকণ্ঠ/এমএ






ads
ads