ফেসবুক.কম.বিডি সাময়িক বন্ধের আদেশ


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৪ ডিসেম্বর ২০২০, ১১:৪২

বিটিসিএল থেকে বাংলাদেশি ব্যক্তির ফেসবুক.কম.বিডি নামে বরাদ্দ নেয়া ডোমেইনটি উপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। একইসঙ্গে ডোমেইনটি কেন স্থায়ীভাবে বন্ধ করা হবে না তাও জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

সোমবার (১৪ ডিসেম্বর) ঢাকা জেলা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী এই আদেশ দেন।

২০০৮ সালে বিটিসিএল থেকে ফেসবুক.কম.বিডি নামে ডোমেইনটি বরাদ্দ নেন এস কে শামসুল আলম। ডোমেইনটি বরাদ্দ নেয়ায় তার বিরুদ্ধে ৫০ হাজার মার্কিন ডলার (৪৪ লাখ টাকা) ক্ষতিপূরণ চেয়ে মামলা করে ফেসবুক।

সোমবার এ মামলায় স্থায়ী নিষেধাজ্ঞার ওপর শুনানির জন্য দিন ধার্য ছিল। আদালতে ফেসবুকের পক্ষে শুনানি করেন আইনজীবী মোকছেদুল ইসলাম। শুনানি শেষে আদালত ফেসবুক.কম.বিডি নামে বিটিসিএল থেকে বরাদ্দ নেয়া ডোমেইনটির উপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেন।

গত ২২ নভেম্বর ফেসবুক ঢাকা জেলা জজ আদালতে ট্রেডমার্ক অ্যাক্ট ৯৬ ও ৯৭ ধারায় এবং ফৌজদারি আইনের ১৫১ ধারায় মামলা দায়ের করে। একইসঙ্গে ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়া হয়।

মামলা সূত্রে জানা যায়, ‘এ ওয়ান সফটওয়্যার লিমিটেড’ নামে বাংলাদেশি একটি প্রতিষ্ঠান ‘ফেসবুক.কম.বিডি’ নামে একটি ডোমেইনের রেজিস্ট্রেশন নেয়। ওই ডোমেইনটি ৬ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানতে পারে। তারপর এটি বন্ধ করার জন্য ফেসবুক কর্তৃপক্ষ বিটিসিএল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নোটিশ পাঠায়। নোটিশ পাঠালেও তারা ডোমেইনটি বন্ধ করেনি।

মানবকণ্ঠ/এসকে






ads