একসঙ্গে ১২ জন ভিডিও চ্যাটের সুযোগ দিলো গুগল

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ৩০ মার্চ ২০২০, ১৫:২৮

করোনাভাইরাস প্রতিরোধে কোয়ারেন্টাইনের দিনগুলোতে একে অপরের সঙ্গে যোগাযোগের জন্য গুগল করে দিলো দারুণ সুযোগ। গুগল ডুয়ো অ্যাপে নতুন আপডেট সুবিধার মাধ্যমে এখন একসঙ্গে ১২ জন ভিডিও কলে কথা বলতে পারবে। এর আগে এই অ্যাপের মাধ্যমে সর্বোচ্চ ৮ জন যোগ হতে পারতো। টুইট বিষয়টি নিশ্চিত করেছেন গুগলের পণ্য ব্যবস্থাপনার জ্যেষ্ঠ পরিচালক শানাজ আহারি লেমেলসন।

টুইটে লেমেলসন বলেন, বিশ্বব্যাপী ব্যবহারকারীদেরকে প্রিয় মানুষের সঙ্গে সংযুক্ত হতে সহায়তা করছে ডুয়ো। এ মূহূর্তে গ্রুপ কলিংয়ের গুরুত্বটা আমরা বুঝতে পারছি। গ্রুপ কলিংয়ে অংশগ্রহণকারীর সংখ্যা আমরা আট জন থেকে ১২ জন করেছি।

গুগল ছাড়াও প্রায় সব সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিও কলিং, গ্রুপ কলিংয়ের ব্যবস্থা রয়েছে। উল্লেখ্য, গ্রুপ চ্যাটিংয়ে অ্যাপলের ফেইসটাইমে একসঙ্গে ৩২ জন, স্কাইপে ৫০ জন এবং জুমের বিনামূল্য সংস্করণে ১০০ জন কথা বলতে পারে। আর হাউজপার্টি অ্যাপের মাধ্যমে গ্রুপ কলে সর্বোচ্চ আট জন পর্যন্ত কথা বলা সম্ভব হয়।

প্রসঙ্গত, চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এ পর্যন্ত সোয়া সাত লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় ৩৪ হাজার মানুষ। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন দেড় লাখের বেশি মানুষ।

বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এ পর্যন্ত করোনায় বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ৪৯, মারা গেছেন ৫ জন। এছাড়া সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৯ জন।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। পরিস্থিতি বিবেচনায় এই ছুটি ১১ এপ্রিল কিংবা ১৪ এপ্রিল পর্যন্ত বাড়তে পারে বলে সরকারের সংশ্লিষ্টরা জানিয়েছেন। ছুটির সময়ে অফিস-আদালত থেকে গণপরিবহন, সব বন্ধ করে দেয়া হয়েছে। কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতাল, জরুরি সেবা এই বন্ধের বাইরে থাকছে। জনগণকে ঘরে রাখার জন্য মোতায়েন করা হয়েছে সশস্ত্র বাহিনীও।

মানবকণ্ঠ/জেএস




Loading...
ads






Loading...