জাপানে তৈরি হলো করোনার ভ্যাকসিন

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৫ মার্চ ২০২০, ২১:২৭,  আপডেট: ২৫ মার্চ ২০২০, ২১:৩৪

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি করেছে জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়। ওসাকা বিশ্ববিদ্যালয় এবং জাপানের অন্যতম ঔষধ প্রস্তুতকারক কোম্পানি অ্যানজেস যৌথভাবে ১৯ দিনের প্রচেষ্টায় এ টিকা তৈরি করেছে। 

মঙ্গলবার এক বিবৃতিতে অ্যানজেস এ দাবির কথা জানায়।

ওসাকার ওই কোম্পানি জানিয়েছে, তাদের ডিএনএ ভ্যাকসিন তৈরির কাজ শেষ হয়েছে এবং তা শিগগিরই প্রাণীর ওপর পরীক্ষা করা শুরু হবে।

এছাড়া ওসাকা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি অধ্যয়ন করছেন বাংলাদেশের নাদিম মাহমুদ। তিনি তাঁর ফেসবুকে স্ট্যাটাসে জানান, কভিড-১৯ ভ্যাকসিন তৈরি করেছে আমাদের ওসাকা বিশ্ববিদ্যালয়। মাত্র ১৯ দিনের প্রচেষ্টায় আমাদের বিশ্ববিদ্যালয় ও অ্যাঞ্জেস কর্পোরেশনের যৌথ উদ্যোগে ডিএনএ ভ্যাকসিন তৈরি হলো। ভ্যাকসিনটি তৈরির পর এখন অপেক্ষা কেবল প্রাণীর দেহে পরীক্ষার।

তিনি আরো লিখেছেন, মূলত করোনা ভাইরাসকে নিষ্ক্রিয় করার জন্য শরীরে ‘এক টুকরা ডিএনএ (প্লাজমিড) শরীরে প্রবেশ করানো হবে, সেখান থেকে তৈরি হওয়া প্রোটিন পরবর্তীতে ইমোনাইজড হয়ে নভেল করোনা ভাইরাসকে ধ্বংস করে দেবে। জাপানের প্রভাবশালী ঔষধ কোম্পানি তাকারা ভ্যাকসিনটি বাজারজাতকরণের দায়িত্ব নিয়েছে।

প্রসঙ্গত, ফুজি ফি্লম হোল্ডিং কর্পোরেশনের ‘Avigan’ করোনা ভাইরাস প্রতিরোধকারী ঔষধের পর এ খবরটি আশার সঞ্চার করেছে। এই ভ্যাকসিন শিগগিরই বিশ্বে প্রাণ সংহার কমিয়ে আনবে এমনটাই আশা সকলের।

মানবকণ্ঠ/জেএস/এইচকে




Loading...
ads






Loading...