গুগল ডুডলে লিপ ইয়ার

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১০:৩১,  আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১০:৪৭

প্রতি চার বছরে আমাদের এই না হিসাব করাকেই বলা হয় লিপ ইয়ার বা অধিবর্ষ। সময়টা মিলে প্রায় একদিন হয়ে যায়। সেজন্য চার বছর পর পর একটা বছরে একটা দিন বাড়তি হিসাব করা হয়। সেই বছরে থাকে ৩৬৬ দিন। এই বাড়তি দিনটাই হলো ২৯ ফেব্রুয়ারি। আর এরকম বছরকেই বলা হয় লিপ ইয়ার বা অধিবর্ষ।

চার বছর পর আবার এল লিপ ইয়ার। বাংলায় যেটাকে বলে অধিবর্ষ; মানে এই বছর ৩৬৫ দিনে না হয়ে ৩৬৬ দিনে হবে। অতিরিক্ত একটা দিন যোগ হলো ফেব্রুয়ারি মাসে। বিশেষ দিনে গুগল ডুডল বিশেষ ডুডল প্রকাশ করে। সেই ধারাবাহিকতায় আজও বিশেষ ডুডল প্রকাশ করল গুগল।

অ্যানিমেটেড ডুডলটিতে বোঝানো হয়েছে ফেব্রুয়ারি মাসে ২৮ তারিখ এবং অন্যটি মার্চের এক তারিখ। মানে ২৮ ফেব্রুয়ারি আর ১ মার্চের মাঝে আজ চলে এসেছে ২৯ ফেব্রুয়ারি। leap year google গুগলের ডুডলটিতে ক্লিক করলে ভেসে উঠছে লিপ ইয়ার নিয়ে সার্চের তথ্য ও বিভিন্ন খবরা-খবর। বিভিন্ন দেশের জাতীয় দিবস, বিশ্বজুড়ে পালিত জাতিসংঘ দিবস ও বিখ্যাত ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে বিশেষ দিনগুলোতে গুগল ডুডলে পরিবর্তন আনে সার্চ জায়ান্ট গুগল।

গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে যেই বছরগুলো ৪ দিয়ে বিভাজ্য, সেগুলোই লিপ ইয়ার বা অধিবর্ষ। তবে এক্ষেত্রে ব্যতিক্রম আছে। পৃথিবী সূর্যকে একবার প্রদক্ষিণ করে আসতে ঠিক ৩৬৫.২৫ দিন নেয় না, কিছুটা কম সময় নেয়। তাই চার বছর পর পর বছরে একদিন বেশি হিসাব করলে প্রতি চারশ বছরে তিনদিন বেশি হয়ে যায়। এই সমস্যার সমাধান করতে যেসব বছর ১০০ দ্বারা বিভাজ্য, কিন্তু ৪০০ দ্বারা নয়- তাদের লিপ ইয়ার হিসেবে গণনা করা হয় না।

মানবকণ্ঠ/এফএস/জেএস




Loading...
ads






Loading...