• শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০
  • ই-পেপার
12 12 12 12
দিন ঘন্টা  মিনিট  সেকেন্ড 

৫শ কোটি বছর আগের রহস্যজনক পদার্থের সন্ধান


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৪৯

সূর্যের জন্মের আগের আদিমতম কঠিন পদার্থের সন্ধান পাওয়া গেছে। সাড়ে ৫০০ কোটি বছর আগে ওই পদার্থ প্রচণ্ড তাপে গলে বা বাষ্পীভূত হয়ে যাওয়ার কথা থাকলেও পদার্থটি গলেনি।

সেন্ট লুইয়ে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা এই খবর দিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার-অ্যাস্ট্রোনমি’তে।

উল্কাপিণ্ডটির নাম ‘অ্যালেন্দে’। ৫১ বছর আগে উত্তর মেক্সিকোতে উল্কাপিণ্ড থেকে বিরল এই পদার্থটির হদিশ মিলেছে। ১৯৬৯-র ফেব্রুয়ারিতে অ্যালেন্দে আছড়ে পড়ে পৃথিবীর বুকে। ব্রহ্মাণ্ডের আদিমতম ওই কঠিন পদার্থকে বলা হয়, ‘প্রি-সোলার গ্রেইনস’।

বিজ্ঞানিরা জানান, অ্যালেন্দের খাঁজে থাকা পদার্থটি আসলে ক্যালসিয়াম ও অ্যালুমিনিয়াম ধাতুর একটি যৌগ। আর তার মধ্যে রয়েছে সিলিকন ও কার্বনের একটি যৌগ- সিলিকন কার্বাইড। যা রয়েছে আদ্যোপান্ত কঠিন অবস্থায়। ব্রহ্মাণ্ডে যার সৃষ্টি হয়েছিল সূর্যেরও জন্মের আগে। 

গবেষক প্রাভদিভ্‌তসেভার বলেন, আমাদের সূর্যের জন্মের আগে নেবুলার কোনও কোনও জায়গায় হয়তো এমন তাপমাত্রা ছিল, যাতে সিলিকন কার্বাইডের মতো কঠিন পদার্থ সৃষ্টির পর তা কয়েকশো কোটি বছর ধরে স্থায়ী হতে পারে। এর মানে, সূর্যের জন্মের আগে যে কঠিন পদার্থগুলির জন্ম হয়েছিল, তাদের সকলেই প্রচণ্ড তাপমাত্রায় গলে বা বাষ্পীভূত হয়ে যায়নি।

মানবকণ্ঠ/এইচকে 




Loading...
ads






Loading...