• শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০
  • ই-পেপার
12 12 12 12
দিন ঘন্টা  মিনিট  সেকেন্ড 

‘স্বাধীন’ সিকিউরিটি অ্যাপসের উদ্ভোধন

জননিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে অ্যাপস ‘স্বাধীন’ : আইসিটি প্রতিমন্ত্রী

মানবকণ্ঠ
ছবি - প্রতিবেদক।

poisha bazar

  • নিজস্ব প্রতিবেদক
  • ২৮ জানুয়ারি ২০২০, ১৮:৪৫

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, টেকনো ৭১ উদ্ভাবিত ‘স্বাধীন’ সিকিউরিটি অ্যাপসটি দেশের জননিরাপত্তায় ঐতিহাসিক ভূমিকা পালন করবে। অপরাধ দমনে এই প্রযুক্তি কার্যকর ভূমিকা রাখবে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের যে মূল লক্ষ্য সেটি হচ্ছে একটি তারুণ্যনির্ভর, মেধাভিত্তিক, জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণ করা। ডিজিটাল বাংলাদেশ গড়ার মূল নেতৃত্ব দেবে তরুণ উদ্যোক্তা, উদ্ভাবকরা।

সোমবার রাতে রাজধানীর উত্তর বাড্ডায় বিটিআই প্রিমিয়ার প্লাজার কনফারেন্স কক্ষে স্বাধীন সিকিউরিটি অ্যাপস এর উদ্ভোধনকালে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

‘টেকনো ৭১’ এর ব্যবস্থাপনা পরিচালক হাসান ইশতিয়াক অ্যাপসটির উদ্ভাবক। জননিরাপত্তা বিষয়ক স্বাধীন অ্যাপটির স্পন্সর হিসেবে আছে বৃহত্ শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপ ও মেহেদী প্রোপার্টিজ লিমিটেড।

প্রধান অতিথীর বক্তেব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশে ২৮টি হাইটেক পার্ক নির্মাণ হচ্ছে, ৬৪টি শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার স্থাপন হচ্ছে, ৮ হাজার শেখ রাসেল কম্পিউটার ল্যাব স্থাপিত হয়েছে। যেখান থেকে আগামী দিনে শুধু বাংলাদেশ নয়, বিশ্বের অন্যান্য দেশেও প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের তরুণরা নেতৃত্ব দেবে। সেভাবেই আমরা পরিকল্পনা গ্রহণ করেছি। যেন বাংলাদেশের মেধাবী তরুণরা সারা বিশ্বের প্রযুক্তি অঙ্গনে নেতৃত্ব দিতে পারে। তরুণরা ‘জব সিকার’ হবে না তারা ‘জব ক্রিয়েটর’ হবে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ এক সময় অলীক কল্পনা ছিল। ১১ বছর আগে মাত্র ৫৬ লাখ ইন্টারনেট ব্যবহারকারী ছিল, ঢাকার বাইরে কোনো ব্রডব্যান্ড ছিল না। প্রধানমন্ত্রীর সুযোগ্য সন্তান সজীব ওয়াজেদ জয়ের সুদক্ষ নেতৃত্বে চার হাজার ইউনিয়ন পরিষদে হাইস্পিড ফাইবার অপটিক্যাল ক্যাবল ব্রডব্যান্ড কানেকটিভিটি চলে গেছে। বাংলাদেশে আজ ১০ কোটি মোবাইলে ইন্টারনেট কানেকটিভিটি পৌঁছে গেছে। ১০ কোটি ছাড়িয়ে গেছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান এই আইটি সেক্টরে হয়েছে।

‘টেকনো ৭১’ উদ্ভাবিত স্বাধীন অ্যাপ প্রসঙ্গে তথ্য প্রতিমন্ত্রী পলক বলেন, দেশের জননিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে মোবাইল ভিত্তিক এই অ্যাপ। যেকোন অপরাধ মোকাবেলায় আশপাশ থেকে তড়িত্ ছুটে আসবে অ্যাপসটির ব্যবহারকারীরা।

তিনি বলেন, আমাদের দেশ একটি অত্যন্ত জনবহুল দেশ। স্বাধীন অ্যাপ ব্যবহূত হলে এটি নিরাপত্তা বাহিনীসহ জনগণকে অপরাধী রুখতে সহায়তা করবে। বিশ্বব্যাপী প্রযুক্তির উন্নয়ন ঘটছে। এই মিছিলে আমাদের তরুণরাও অন্যদের সাথে পা মিলিয়ে এগিয়ে যাচ্ছে। তরুণ প্রকৌশলী হাসান ইশতিয়াকের উদ্ভাবন তারই ধারাবাহিকতা। তিনি এই অ্যাপসের সাফল্য কামনা করেন।

আইসিটি প্রতিমন্ত্রী, ৯৯৯ সার্ভিস ২০১৭ সালের ১২ ডিসেম্বর চালুর পর মাত্র আড়াই-তিন বছরের মধ্যে এখানে প্রায় দেড় কোটি ফোন কল এসেছে। যেখানে ব্রিটেনের মতো দেশে ৯৯৯ সার্ভিস চালু হয়েছিল পঞ্চাশের দশকে, আমেরিকায় উদ্বোধন হয়েছিল ষাটের দশকে। আমরা ৭০ বছর পর সজীব ওয়াজেদ জয়ের উদ্যোগে সার্ভিসটি উদ্বোধন করেছি। কিন্তু মাত্র তিন বছরের মধ্যে আমরা প্রমাণ করেছি আমাদের পুলিশ, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স যেকোনো প্রয়োজনে কত দ্রুত রেসপন্স করে।

দৈনিক মুক্ততথ্য সম্পাদক কবি শাহীন রেজার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী, মেহেদী প্রপার্টিজ এর ব্যবস্থাপনা পরিচালক কেএম মেহেদী হাসান। অনুসমানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন টেকনো ৭১ এর ব্যবস্থাপনা পরিচালক হাসান ইশতিয়াক।

বক্তারা বলেন, যেকোনো দেশে জননিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এতে সরকারেরর পাশাপাশি জনগনেরও ভূমিকা রাখা জরুরি। হাসান ইশতিয়াক উদ্ভাবিত স্বাধীন সিকিউরিটি অ্যাপসটি জননিরাপত্তা রক্ষায় বিশেষ ভূমিকা পালনের পাশাপাশি এ ধরণের উদ্ভাবনী কাজে এগিয়ে আসতে প্রতিভাবান তরুণ জনগোষ্ঠীকে উদ্ভুদ্ধ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

মানবকণ্ঠ/এইচকে 




Loading...
ads






Loading...