‘স্মার্ট’ বানরের অনলাইনে কেনাকাটা!

‘স্মার্ট’ বানরের অনলাইনে কেনাকাটা!
‘স্মার্ট’ বানরের অনলাইনে কেনাকাটা! - ছবি: সংগৃহীত

poisha bazar

  • মানবকণ্ঠ ডেস্ক
  • ১৬ নভেম্বর ২০১৯, ১১:৪৭

মানুষের সঙ্গে বানরের বুদ্ধিমত্তার মিল নিয়ে গবেষণা হয়েছে বিস্তর। সমমানের না হলেও অনেক ক্ষেত্রেই তারা মানুষের মতো আচরণ করে। এবার মিলল সে রকম আরো একটি স্মার্ট বানর। স্মার্ট বলার কারণ, সে স্মার্ট ফোন ব্যবহার করে সহজেই অনলাইনে কেনাকাটা করতে পারে।

সম্প্রতি চীনের একটি চিড়িয়াখানায় পাওয়া গেছে এই বানরকে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, অনেকদিন থেকেই চীনের চাংঝউ শহরের ইয়ানচেং ওয়াইল্ড অ্যানিম্যাল ওয়ার্ল্ডে কাজ করেন এলভি মেংমেং নামে এক নারী।

গত সপ্তাহে একদিন বানরটি ক্ষুধার্ত থাকায় তাকে একটি রুমে নিয়ে আসেন তিনি। শান্তশিষ্ট বানরটিকে সেখানে রেখে খাবার আনতে গিয়েছিলেন মেংমেং। ফিরে দেখেন, তার ফোনে অনলাইনে বেশ কয়েকটি পণ্য কেনার নোটিফিকেশন এসে রয়েছে, যেগুলো তিনি কখনোই অর্ডার করেননি।

পরে, সিসি ক্যামেরার ফুটেজে দেখা যায়, ওই নারী রুম থেকে বেরিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই বানরটি ফোন হাতে নিয়ে নাড়াচাড়া করছিল। ধারণা করা হচ্ছে, ওই সময়টাতেই সে অনলাইনে পণ্য কেনার অর্ডার করে। এলভি মেংমেংয়ের বিশ্বাস, বানরটি তাকে দেখে দেখেই ফোন ব্যবহার করে অনলাইনে অর্ডার করা শিখেছে।

তিনি বলেন, বানরটি আমার কাছেই বড় হয়েছে। আমি ফোনে গেম খেলতে পছন্দ করি, এ ধরনের সময় সে (বানর) কাছেই থাকে। সে নিশ্চয় আমাকে টাওবাও’তে (চীনা অনলাইন ওয়েবসাইট) অর্ডার করতে দেখেছে।

মেংমেং জানান, বানরের দেয়া ওইসব পণ্যের অর্ডার তিনি বাতিল করছেন না। কারণ, সে যেগুলো অর্ডার করেছিল, তার সবই নিত্য প্রয়োজনীয় জিনিস। এর আগে, গত আগস্টে একটি বানর পানিপানের পর ট্যাপ বন্ধ করার ভিডিও ভাইরাল হয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads
ads





Loading...