যেভাবে বুঝবেন আপনার ফেসবুক হ্যাকড হয়েছে

মানবকণ্ঠ
প্রতীকী - ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৬ অক্টোবর ২০১৯, ১১:০১

ইন্টারনেটের দুনিয়ায় মানুষ যেমন চাইলেই হাতের মুঠোয় পেয়ে যাচ্ছে দেশ-বিদেশের নানান তথ্য। ঠিক তেমন ভাবে এই নিউ মিডিয়া বা সোশ্যাল মিডিয়ায় কিছু ক্ষতিকারক দিকও প্রতিনিয়ত সমাজের ক্ষতি করছে। কিছু অসাধু ব্যক্তি সোশ্যাল মিডিয়া হ্যাকড করে নানা অপপ্রচার চালাচ্ছে নিজেদের প্রয়োজনে।

সোশ্যাল মিডিয়ায় অন্যতম আর এক প্ল্যাটফর্ম হচ্ছে ফেসবুক। প্রতিনিয়ত আপনার ফেসবুক হ্যাকড করতে চাইছে কিছু অসাধু মানুষ। তাই সতর্কতা অবলম্বন করা দরকার ফেসবুক ব্যবহারকারীদের। কিন্তু কিভাবে বুঝবেন আপনার ফেসবুক আইডি হ্যাকড হয়েছে?

নিম্নের লক্ষণগুলো দেখলেই বুঝবেন আপনার ফেসবুক হ্যাকড হয়েছে। যেমন–

কেউ যদি আপনার অ্যাকাউন্ট হ্যাক করে আপনার ক্ষতি করতে চায়, তাহলে আপনার অ্যাকাউন্টে আপনি পাসওয়ার্ড দিয়েও ঢুকতে পারবেন না। কিন্তু আপনার অ্যাকাউন্ট থেকে ই-মেইল বা পোস্ট যেতে থাকবে। তখন আপনি বুঝবেন আপনি আপনার অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ হারিয়েছেন।

আবার এমনও হতে পারে, আপনি আপনার অ্যাকাউন্টে ঢুকতে পারছেন কিন্তু আপনার নামে আপত্তিকর মেইল বা পোস্ট দেওয়া হচ্ছে; সে ক্ষেত্রে আপনি ধরে নিতে পারেন আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।

আবার ফেসবুক লগইন ডিভাইসে গিয়ে যদি দেখেন আপনার ডিভাইস ছাড়া অন্য কোনো ডিভাইস শো করছে তাহলে তাৎক্ষণিক আপনার ফেসবুকের পাসওয়ার্ড বদলে দিন এবং সমস্ত ডিভাইস থেকে আপনার একাউন্টকে লগ-আউট করে আপনার ফেসবুক আইডিকে নিরাপদ ও সুরক্ষিত রাখুন।

মানবকণ্ঠ/আরবি




Loading...
ads





Loading...