দেশটির সব মানুষই হ্যাকারের কবলে


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৭ জুলাই ২০১৯, ১৮:৩৪

বলকান অঞ্চলের দেশ বুলগেরিয়া। জনসংখ্যা প্রায় ৭০ লাখ, এর মধ্যে কর্মক্ষম মানুষের সংখ্যা ৫০ লাখের কিছু বেশি। হ্যাকাররা আয়কর বিভাগের কম্পিউটার হ্যাক করে এই পুরো জনগোষ্ঠীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে। সাধারণ মানুষ এ নিয়ে প্রচন্ড ক্ষুব্ধ ও আতঙ্কিত।

এটি কি সরকারি কর্তৃপক্ষের অবহেলা নাকি হ্যাকারদের কৃতিত্ব, তা অবশ্য এখনো নিশ্চিত হওয়া যায়নি। চলতি সপ্তাহে ৫০ লাখ বুলগেরীয়র ব্যক্তিগত তথ্য অনলাইনে প্রকাশ করে দিয়েছে হ্যাকাররা।

আইটি বিশেষজ্ঞরা বলছেন, এভাবে পুরো একটি জাতি হ্যাকিংয়ের শিকার হওয়ার ঘটনাটি খুবই ব্যতিক্রম, তবে অভূতপূর্ব নয়। আর তাদের ধারণা, শুধু বুলগেরিয়াতেই এমন ঘটনা ঘটছে তা নয়। সরকারি আয়কর বিভাগে করদাতার ব্যক্তিগত তথ্যের বিস্তারিত থাকে।
এর মধ্যে জন্মতারিখ, বাড়ির ঠিকানা, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, আয় ও ব্যয়ের খতিয়ান ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য থাকে। ফলে এ ধরনের সার্ভার হ্যাকারদের কাছে সবচেয়ে লোভনীয় লক্ষ্যে পরিণত হয়।

বিশেষজ্ঞরা বলছেন, হ্যাকারদের কাছে সরকারি তথ্যভান্ডার বেশ লোভনীয়। এসব তথ্যভান্ডারে নাগরিকদের প্রচুর তথ্য থাকে, যা পরে নানা কাজে ব্যবহার করা যায় বা চড়া দামে তৃতীয় পক্ষের কাছে বিক্রি করে দেয়া যায়।

যুক্তরাজ্যভিত্তিক সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান ক্লিয়ারসুইফটের প্রধান প্রযুক্তি কর্মকর্তা গাই বানকার বলেন, পাসওয়ার্ড দীর্ঘ ও জটিল করে আপনি আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে পারেন। কিন্তু তাতে করে সরকারের কাছে আপনার যে তথ্য সংরক্ষিত রয়েছে, সেগুলোর নিরাপত্তায় কোনো প্রভাব পড়বে না।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads





Loading...