দেশে বিজ্ঞান ও প্রযুক্তিচর্চার বিস্তৃতি ঘটছে: মন্ত্রী


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১১ জুন ২০১৯, ১৬:৫৬

বর্তমান সরকার বিজ্ঞানভিত্তিক সমাজ গঠনে দৃঢ় প্রতিজ্ঞ বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির সঠিক ব্যবহারের মাধ্যমে দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের লক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে চলেছে। এতে বিজ্ঞান ও প্রযুক্তিচর্চা এবং গবেষণামূলক কাজের বিকাশ ও বিস্তৃতি ঘটছে।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভথিয়েটারের সম্মেলন কক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ: গবেষণা ফলাফল ও প্রয়োগ’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন। সেমিনারে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন।

সেমিনারে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী আরো বলেন, নীতি-নির্ধারনী পর্যায়ের সহযোগিতা এবং উপযুক্ত পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় গত কয়েক বছরে দুর্লভ সাফল্য অর্জন করেছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন প্রতিষ্ঠানের অংশগ্রহণের মাধ্যমে বিজ্ঞান চর্চা ও প্রযুক্তি উদ্ভাবন এবং যথাযথ ক্ষেত্রে এর প্রয়োগের জন্য প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

মন্ত্রী বলেন, বিজ্ঞানমনস্ক জাতি গঠন, বিজ্ঞান সংক্রান্ত গবেষণা উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে জাতির পিতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি সোনার বাংলার স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক বঙ্গবন্ধু ফেলোশিপ অন সায়েন্স অ্যান্ড আইসিটি শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করা হয়।

এ সময় মন্ত্রী গবেষক ও বিজ্ঞানীদের আন্তরিকতার সঙ্গে গবেষণাকর্ম পরিচালনার আহ্বান জানান যাতে সাধারণ জনগণের কষ্টার্জিত অর্থের সুষ্ঠু ও যথাযথ ব্যবহার হয়।

সেমিনারে বিভিন্ন গবেষণা প্রতিবেদন উপস্থাপন, আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব হয়। এতে দেশের বিভিন্ন গবেষক মূল প্রবন্ধ উপস্থাপন ও আলোচনায় অংশগ্রহণ করেন।

সেমিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমণ্ডলী, গবেষক, মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী এবং মন্ত্রণালয়াধীন সংস্থাসমূহের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মানবকণ্ঠ/এসএস




Loading...
ads
ads





Loading...