গুগল ডুডলে মে দিবস


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০১ মে ২০১৯, ১০:৫৫

মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমদিবস উপলক্ষে ডুডল তৈরি করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। সেখানে শ্রমিকদের প্রতিদিনের কাজে ব্যবহৃত বিভিন্ন উপকরণে ছবি ব্যবহার করা হয়েছে। গুগল ওয়েব সাইটে প্রবেশ করলেই ডুডলটি দেখা যাবে, সেখানে ক্লিক করলে মে দিবস নিয়ে গুগলের নানা অনুসন্ধানের দেখা মিলবে।

ডুডলে গুগল লেখার মধ্য দিয়ে বিভিন্ন পেশার শ্রমিকের অবয়ব তুলে ধরেছে, এবং চারপাশে শ্রম কাজে ব্যবহৃত বিভিন্ন উপকরণ দিয়ে সজ্জিত করা হয়েছে। খুব মনোযোগ আর নিষ্ঠার সাথে শ্রমজীবী মানুষ তাদের কাজ করে যাচ্ছে এটার প্রতি শ্রদ্ধা জানাতেই এই গুগল ডুডল।

অনেক দেশেই মে মাসের ১ তারিখ শ্রমিক দিবস পালন করা হয়। অবশ্য যুক্তরাষ্ট্র ও কানাডা এটি সেপ্টেম্বরের প্রথম সোমবার পালন করে থাকে। বাংলাদেশে এবারের মে দিবসের শ্লোগান -‘শ্রমিক মালিক ঐক্যগড়ি, উন্নয়নের শপথ করি।’

১৮৮৬ সালের ১ মে দৈনিক ১২ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা কাজের দাবিতে যুক্তরাষ্ট্রের শিকাগোতে শ্রমিকরা ফুঁসে উঠেন। হে মার্কেটের কাছে তাদের বিক্ষোভে পুলিশ গুলিবর্ষণ করলে ১০ জন শ্রমিক নিহত হন।

উত্তাল সেই আন্দোলনের মুখে কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মেনে দিতে বাধ্য হয় এবং বিশ্বব্যাপী দৈনিক ৮ ঘণ্টা কাজের সময় চালু করা হয়।

১৮৮৯ সালের ১৪ জুলাইয়ে প্যারিসে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রমিক সমাবেশে ১ মে’কে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস হিসেবে ঘোষণা করা হয়। পরের বছর থেকে বিশ্বব্যাপী এ দিনটি পালিত হচ্ছে।

মানবকণ্ঠ/এফএইচ

 




Loading...
ads






Loading...