১০ লাখ নেকি ও মর্যাদা লাভের দোয়া


  • অনলাইন ডেস্ক
  • ২৪ নভেম্বর ২০২২, ১৭:১৯

মহানবী (স.) বলেছেন, পৃথিবীর সবচেয়ে নিকৃষ্ট জায়গা বাজার। (মুসলিম: ৬৭১)। বাজার বা শপিংমল কিংবা দোকানপাটে গিয়ে মানুষ এখন শুধু গুনাহ বোঝাই করেই ফেরেন। তবে, নিকৃষ্টতম এই স্থানটিতেও সামান্য আমলে অনেক নেকি অর্জন, গুনাহ মাফ ও মর্যাদালাভের সুযোগ রয়েছে।

রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘যে ব্যক্তি বাজারে প্রবেশ করে নিম্নে বর্ণিত দোয়াটি পড়বে তার জন্য আল্লাহ তাআলা ১০ লাখ নেকি বরাদ্দ করেন। একইসঙ্গে ১০ লাখ গুনাহ মাফ করেন এবং ১০ লাখ গুণ সম্মান বৃদ্ধি করেন।’ (তিরমিজি: ৩৪২৮; ইবনে মাজাহ: ৫/২৯১, হাদিস: ৩৮৬০; হাকেম: ১/৫৩৮)

দোয়াটি হলো— لاَ إِلَهَ إِلاَّ اللّٰهُ وَحْدَهُ لاَ شَرِيْكَ لَهُ، لَهُ الْمُلْكُ، وَلَهُ الْحَمْدُ، يُحْيِيْ وَيُمِيْتُ، وَهُوَ حَيٌّ لاَ يَمُوْتُ، بِيَدِهِ الْخَيْرُ، وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيْرٌ ‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু, ইউহয়ী ওয়া ইউমিতু, ওয়াহুয়া হাইয়্যু লা ইয়ামূতু, বিয়াদিহিল খাইরু, ওয়া হুওয়া আলা কুল্লি শাই-ইং কাদির।’ অর্থ: ‘আল্লাহ তাআলা ছাড়া কোনো মাবুদ নেই, তিনি এক, তার কোনো অংশীদার নেই, সকল ক্ষমতা তাঁরই, সমস্ত প্রশংসা তাঁর জন্য, তিনিই জীবন ও মৃত্যু দেন, তিনি চিরঞ্জীব, কখনো মৃত্যুবরণ করবেন না, তাঁর হাতেই মঙ্গল এবং তিনিই সবসময় সকল কিছুর ওপর ক্ষমতার অধিকারী।’

অন্য বর্ণনায় আছে, ‘বাজার প্রবেশ করে যে ব্যক্তি দোয়াটি পাঠ করবে- আল্লাহ তাআলা তার জন্য ১০ লাখ পুণ্য লিপিবদ্ধ করবেন, ১০ লাখ পাপ মোচন করবেন, তাকে ১০ লাখ মর্যাদায় উন্নীত করবেন এবং জান্নাতে তার জন্য একটি ঘর নির্মাণ করবেন।’ (তিরমিজি: ৩৪২৯; ইবনে মাজাহ: ২২৩৫, তাওহিদ পাবলিকেশন; মেশকাত: ২৪৩১ হাদিস একাডেমি)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বাজারে প্রবেশের সময় উল্লেখিত দোয়াটি পড়ার তাওফিক দিন এবং গুনাহের জায়গা থেকে গুনাহমুক্ত হওয়ার, সেইসঙ্গে অগাধ সওয়াব ও মর্যাদালাভের তাওফিক দান করুন। আমিন।

মানবকণ্ঠ/এসআরএস


poisha bazar