আজ চাঁদ দেখা গেলে ১৯ অক্টোবর ঈদে মিলাদুন্নবী


  • অনলাইন ডেস্ক
  • ০৭ অক্টোবর ২০২১, ১২:১৭

রবিউল আউয়াল মাসের চাঁদ আজ বৃহস্পতিবার (৭ অক্টোবর) সন্ধ্যায় দেখা গেলে আগামী ১৯ অক্টোবর (মঙ্গলবার) ঈদে মিলাদুন্নবি পালিত হবে। আজ ১৪৪৩ হিজরির সফর মাসের ২৯ তারিখ। রবিউল আউয়াল মাস গণনা ও পবিত্র ঈদে মিলাদুন্নবীর তারিখ নির্ধারণে (৭ অক্টোবর) সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে চাঁদ দেখা কমিটির বৈঠক বসবে।

১৪৪৩ হিজরির সফর মাসর ২৯ তারিখ আজ। সন্ধ্যায় দেশের আকাশে রবিউল আউয়ালের চাঁদ দেখা গেলে ৮ অক্টোবর (শুক্রবার) থেকে রবিউল আউয়াল মাস গণনা শুরু হবে। সে হিসেবে ঈদে মিলাদুন্নবী হবে আগামী ১৯ অক্টোবর (মঙ্গলবার)।

আর আজ সন্ধ্যায় (৭ অক্টোবর) চাঁদ দেখা না গেলে সফর মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে ৯ অক্টোবর (শনিবার) রবিউল আউয়াল মাস শুরু হবে। সে হিসেবে আগামী ২০ অক্টোবর (বুধবার) ঈদে মিলাদুন্নবী উদযাপিত হবে। তাই রবিউল আউয়াল মাস গণনা ও ঈদে মিলাদুন্নবীর তারিখ জানতে সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আরবি ‘ঈদে মিলাদুন্নবী’র শাব্দিক অর্থ- হজরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্মদিনের আনন্দোৎসব। বিশ্বব্যাপী মুসলমানরা ১২ রবিউল আউয়াল হজরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্ম ও মৃত্যু (ওফাত) দিবস হিসেবে পালন করেন।

বাংলাদেশে ঈদে মিলাদুন্নবীর দিন রাষ্ট্রীয়ভাবে সবার জন্য সাধারণ ছুটি থাকে। এ দিন বাংলাদেশের প্রায় সব মসজিদ, খানকাহ, দরগাহ ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে ঈদে মিলাদুন্নবী, সীরাতুন্নবী, উসওয়াতুন্নবী এবং মাজিউন্নবীসহ নানা শিরোনামে মিলাদ-মাহফিল, আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।



poisha bazar

ads
ads