তদন্তের ধাক্কা সামলে উত্থানে পুঁজিবাজার


  • অনলাইন ডেস্ক
  • ০৯ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫৭

সপ্তাহের শেষ দিনে প্রথম আধা ঘণ্টায় সূচক ২৮ পয়েন্ট কমে গেলেও সেটি সামলে এ সপ্তাহে শেষ হয়েছে লেনদেন উত্থানে।

লেনদেনের বেশি হওয়া স্কয়ার, বেক্সিমকো ফার্মার মতো বড় মূলধনি কোম্পানির পাশাপাশি ব্যাংকের শেয়ারের দর বৃদ্ধিতে শেষ পর্যায়ে গিয়ে এ সম্মান ধরে রাখতে সক্ষম হয় শেয়ারবাজার।

পিই রেশিও ৪০-এর বেশি কোম্পানিগুলোর শেয়ার দর বেড়ে যাওয়া এবং এসব শেয়ারে মার্জিন ঋণ দেয়া হচ্ছে কি না, তা খতিয়ে দেখার আদেশ দেয়ার পরদিন ভয় দেখিয়ে উত্থানই দেখল পুঁজিবাজার।

একপর্যায়ে সূচক ২৮ পয়েন্ট কমে গেলেও শেষ পর্যন্ত তা আগের দিনের চেয়ে ৬২ পয়েন্ট বেড়ে শেষ হয়েছে লেনদেন।

টানা আট কর্মদিবসে বেড়েছে সূচক। গত ৩১ আগস্ট থেকে এখন পর্যন্ত সূচক বেড়েছে ৪৩৫ পয়েন্ট। এর মধ্যে চলতি সপ্তাহেই বেড়েছে ২০৬ পয়েন্ট। এ নিয়ে টানা ১০ সপ্তাহ চাঙাভাবে শেষ হলো লেনদেন।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) শুরুতে ২০ মিনিটও স্থায়ী হয়নি মন্দা পরিস্থিতি। বেলা পৌনে ১১টার দিকে পড়ে যাওয়া সূচক ফিরে পাওয়ার পর থেকে বেলা পৌনে ২টা পর্যন্ত কেবল বেড়েছেই সূচক। শেষ পৌনে এক ঘণ্টায় সর্বোচ্চ অবস্থান থেকে কিছুটা কমে শেষ হয়েছে লেনদেন।

সূচকের মতোই ছিল লেনদেনের চিত্রও। প্রথম দেড় ঘণ্টায় লেনদেনের গতি খুব একটা বেশি না থাকলেও শেষ দুই ঘণ্টায় শেয়ার কেনাবেচার ধুম পড়ে যায়। দিনশেষে সূচকের মতোই লেনদেন ছাড়িয়ে যায় আগের দিনকে।

এদিকে, চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৫২ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ১৩১ পয়েন্টে। লেনদেন হয়েছে ৯৬ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৮৪ কোটি টাকা।

মানবকণ্ঠ/এএইচ


poisha bazar

ads
ads