রোজার শেষে এলো খুশির ঈদ

রোজার শেষে এলো খুশির ঈদ
রোজার শেষে এলো খুশির ঈদ - ফাইল ছবি

poisha bazar

  • মাওলানা এম. এ. করিম ইবনে মছব্বির
  • ২৩ মে ২০২০, ০৩:৪৩,  আপডেট: ২৩ মে ২০২০, ১২:৫৩

রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ। আজ ঊনত্রিশ রমজানুল করীম। হযরত আনাস রা. থেকে বর্ণিত নবীয়েকরীম সা. বলেন, যখন মদীনায় আগমন করেন, তখন সেখানে দুটি দিন ছিল, সেদিন দুটিতে তারা আনন্দ-ফুর্তি করত।

তিনি বললেন: এ দুটি দিন কি? তারা বলল: আমরা জাহেলি যুগে এতে আনন্দ-ফুর্তি করতাম। নবীয়েকরীম সা. বলেন, আল্লাহ তোমাদের এ দিন দুটির পরিবর্তে আরো উত্তম দুটি দিন দান করেছেন ঈদুল আযহা ও ঈদুল ফিতর।  হযরত আবু সাঈদ খুদরী রা. থেকে বর্ণিত, তিনি বলেন, নবীয়ে করীম সা. ঈদুল ফিতর ও কুরবানির ঈদের সওম পালন নিষেধ করেছেন।

মুসলিম জাতির যে সমস্ত পবিত্র ও ধর্মীয় আনন্দ উৎসব রয়েছে তার মধ্যে ঈদুল ফিতর অন্যতম। সারা বিশ্বের মুসলমানগণ প্রতি বছর শাওয়াল মাসের প্রথম দিকে অন্তত্য খুশি ও আনন্দের সাথে এ উৎসব উৎযাপন করে থাকেন।

ঈদুল ফিতর ছাড়া ও ঈদুল আযহা নামে আরেকটি ধর্মীয় আনন্দ উৎসব রয়েছে। যা তারা অন্তত্য গুরত্বের সাথে উদযাপন করেন। মুসলমানদের ধর্মীয় উৎসব মূলত এ দুইটিই। তবে লাইলাতুল কদর। লাইলাতুল বরাত। মিলাদ মাহফিল ঈদে-মিলাদুন্নবীসহ আরো অনেক উৎসব মুসলিম সমাজে ব্যাপকভাবে প্রচলিত আছে।

পবিত্র রমজানের পূর্ণ মাস কঠোর সিয়াম সাধনার পর শাওয়াল মাসের প্রথম সন্ধ্যায় মহানন্দের বৈভব নিয়ে রূপালি আকাশে পশ্চিম দিগন্তে উদিত হয় কাস্ত্রে ন্যায় এক ফাঁলি ঝলমলে নতুন চাঁদ। যার আগমনীতে নিখিল বিশ্বে খুশির জোয়ার বয়ে যায়। সেই দিনটির নাম হল ঈদুল ফিতর। এ ঈদুল ফিতরকে কেন্দ্র করে মুসলিম পরিবারে বয়ে যায় অনাবিল প্রশাড়ি আনন্দ।

দীর্ঘ এক মাসের নিরবচ্ছিন্ন কৃচ্ছসাধনা সমাপনান্ডে ধনী-গরিব নির্বিশেষে সবাই ঈদের আনন্দে শরীক হই। কারণ ঈদ শব্দটি মূলত নিষ্পন্ন হয়েছে উদ-মূল ধাতু হতে। এর অর্থ প্রত্যাবর্তন, ফেরা, পুনরাগমন ইত্যাদি। প্রতিবছর নির্দিষ্ট সময়ে এ উৎসবের পুনরাগমন ঘটে বলে একে ঈদ বলা হয়।

যেহেতু ঈদের দিনে আল্লাহপাক প্রচুর রহমত ও নিয়ামতের সওগাত নিয়ে বান্দাদের প্রতি বিশেষ দৃষ্টি দান করেন। সেহেতু একে ঈদ নামে আখ্যায়িত করা হয়। প্রতি বছর ঈদুল ফিতরের আগমনে মুসলমানদের হৃদয় পবিত্র ও পুনরুজ্জীবিত হয়। মহান আল্লাহপাক আমাদের সকলের সহায় হউন। আমীন ছুম্মা আমীন।


মানবকণ্ঠ/এমএইচ

 

 




Loading...
ads






Loading...