অর্থনৈতিক সংকট

পাকিস্তানের অর্থমন্ত্রীর পদত্যাগের ঘোষণা


  • অনলাইন ডেস্ক
  • ২৬ সেপ্টেম্বর ২০২২, ১২:৩৮

অর্থনৈতিক সংকট প্রকট আকার ধারণ করেছে পাকিস্তানে। সম্প্রতি বন্যায় দেশটির অর্থনৈতিক বিপর্যয় চরম আকার ধারণ করেছে। এরই মধ্যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল।

রবিবার (২৫ সেপ্টেম্বর) গভীর রাতে টুইটারে দেওয়া এক বার্তায় তিনি পদত্যাগের কথা জানান।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে সোমবার (২৬ সেপ্টেম্বর) এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা না দিলেও মৌখিকভাবে ইতোমধ্যেই অর্থমন্ত্রীর পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন তিনি।

চার বছরেরও কম সময়ের মধ্যে দেশটির পাঁচজন অর্থমন্ত্রী পদত্যাগ করেছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে একটি বৈঠকে পদত্যাগের পরিকল্পনার কথাও জানিয়েছেন মিফতাহ ইসমাইল।

রবিবার গভীর রাতে টুইটারে দেওয়া এক বার্তায় মিফতাহ ইসমাইল বলেন, ‘আমি মৌখিকভাবে অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছি। পাকিস্তানে পৌঁছে আমি আনুষ্ঠানিক পদত্যাগ করব।’

মিফতাহ ইসমাইল ও শেহবাজ শরিফ বর্তমানে লন্ডনে অবস্থান করছেন এবং আগামী সপ্তাহের শুরুতে পাকিস্তানে ফিরবেন।

পাকিস্তানের অর্থনীতি ক্রমাগতভাবে অস্থির সময় পার করছে। দেশটিতে চলতি হিসাবের ঘাটতি ব্যাপক বেড়েছে। একই সঙ্গে বেড়েই চলেছে মুদ্রাস্ফীতি। ব্যবসার ওপরই চাপ সৃষ্টি করেছে। এদিকে মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে সাম্প্রতিক বন্যা। অর্থনৈতিক সংকটকে চরম মাত্রায় বাড়িয়ে দিয়েছে। বন্যায় পাকিস্তানের আনুমানিক ৩০ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়েছে এবং দেড় হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

মানবকণ্ঠ/এআই


poisha bazar