ইমরানের ব্যঙ্গচিত্র ছেপে পত্রিকার ক্ষমা প্রার্থনা

মানবকণ্ঠ
- ছবি: সংগৃহীত।

poisha bazar

  • মানবকণ্ঠ ডেস্ক
  • ২৮ সেপ্টেম্বর ২০১৯, ১৩:২৬

প্রধানমন্ত্রী ইমরান খানকে নিয়ে বিদ্রুপাত্মক একটি কার্টুন ছেপে বিতর্কের মুখে পড়া পাকিস্তানি দৈনিক পত্রিকা দ্য নেশন ক্ষমা চেয়েছে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে কাশ্মীর সঙ্কট সমাধানে ইমরানের প্রাণপণ চেষ্টাকে ব্যঙ্গ করেই পাকিস্তানের ইংরেজি ভাষার দৈনিক দ্য নেশন গত বুধবার ওই ব্যঙ্গচিত্রটি ছাপে।

ব্যঙ্গচিত্রে ইমরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও দেখা যায়। ব্যঙ্গচিত্রটি প্রকাশের পরদিন বৃহস্পতিবার নেশনের পক্ষ থেকে ক্ষমা চেয়ে বিবৃতি দেয়া হয়। বলা হয়, ওই ব্যঙ্গচিত্রটি আমাদের মানের ছিল না এবং সেটির মাধ্যমে আমাদের সম্পাদকীয় নীতিও প্রতিফলিত হয়নি। এটা প্রকাশ করা একেবারেই উচিত হয়নি। আমরা দেশের পক্ষের পত্রিকা এবং এ জন্য সব সময়ই গর্বিত থাকি। ওই ব্যঙ্গচিত্রের মাধ্যমে যে ব্যক্তব্য ফুটিয়ে তোলা হয়েছে সেটা যথাযথ নয়, বিশেষ করে এমন একটি সময়ে যখন নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশন চলছে। এ কাজের জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

ছবিতে ট্রাম্প ও মোদিকে একটি টানা গাড়িতে পাশাপাশি বসে থাকতে দেখা যায়, যেটি ইমরান টেনে নিয়ে যাচ্ছেন। ট্রাম্পের হাতে একটি বড় ছিপ, যেটির মাথায় একটি গাজর ঝোলানো। ট্রাম্প গাজরটি ইমরানের মুখের সামনে ঝুলিয়ে রেখেছেন আর ইমরান সেটির লোভে টানাগাড়ি নিয়ে দৌড়ে চলছেন আর কাশ্মীর সঙ্কটের সমাধান হবে বলে কল্পনা করছেন। গত ৫ আগস্ট মোদি সরকার ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রোধ করে রাজ্যটিকে কেন্দ্রশাসিত দুটি আলাদা অঞ্চলে ভাগ করার ঘোষণা দেয়।

ঘোষণার একদিন আগে পুরো কাশ্মীর নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়। বিশেষ মর্যাদা রোধের পর বিশৃঙ্খলা ছড়িয়ে পড়তে পারে আশঙ্কায় কাশ্মীরের টেলিফোন লাইন, মোবাইল ফোন নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেবা সম্পূর্ণ বন্ধ করে দিয়ে কারফিউ জারি করা হয়।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads




Loading...