বঙ্গমাতার জন্মদিনে ২৫০০ নারীর ‘উপায়’ অ্যাকাউন্টে প্রধানমন্ত্রীর উপহার


  • অনলাইন ডেস্ক
  • ০৮ আগস্ট ২০২২, ২০:৪১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মীনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকীতে ২৫০০ জন অস্বচ্ছল নারীকে ২ হাজার টাকা করে উপহার প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোবাইল ফাইন্যান্সিয়াল ‘উপায়’ এর মাধ্যমে এই উপহারের অর্থ পাঠানো হয়।

এ অর্থ উত্তোলনে গ্রহীতাকে কোনো চার্জ প্রদান করতে হয়নি। উপহারের টাকার ক্যাশ আউট খরচ সম্পূর্ণ বহন করেছে উপায়। বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠান আয়োজন করে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভ্যার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এতে তিনি আনুষ্ঠানিকভাবে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘উপায়’-এর মাধ্যমে ২৫০০ অস্বচ্ছল নারীর অ্যাকাউন্টে জনপ্রতি দুই হাজার অর্থাৎ সর্বমোট ৫০ লাখ টাকা প্রেরণের ঘোষণা দেন। এসব অ্যাকাউন্ট মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় মহিলা সংস্থার সরবরাহকৃত মহিলাদের তালিকা, তাদের মোবাইল নম্বর, অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদির সমন্বয়ে উপায়ে খোলা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা ইন্দিরা এমপি।

এ প্রসঙ্গে উপায়ের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও রেজাউল হোসেন বলেন, সরকারের এ ধরণের মহতী উদ্যোগে অংশীদার হতে পেরে আমরা গর্বিত। উপায় পরিবারের পক্ষ থেকে আমরা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। একইসঙ্গে বঙ্গমাতার জন্মদিনে প্রধানমন্ত্রীর উপহার পাঠাতে উপায়কে নির্বাচন করায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ও জাতীয় মহিলা সংস্থাকে ধন্যবাদ জানাই।

২০২১ সালের মার্চে যাত্রা শুরু করে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সাবসিডিয়ারি ‘উপায়’। বর্তমানে উপায় ইএসএসডি ও মোবাইল অ্যাপে বিস্তৃত পরিসরে এমএফএস সেবা প্রদান করছে। উপায়ের মাধ্যমে গ্রাহকরা সবধরণের আর্থিক লেনদেন যেমন: ক্যাশ-ইন, ক্যাশ-আউট, ইউটিলিটি বিল পেমেন্ট, মার্চেন্ট ও ই-কমার্স পেমেন্ট; রেমিট্যান্স, বেতন ও সরকারি ভাতা গ্রহণ এবং মোবাইল রিচার্জ ছাড়াও ট্রাফিক ফাইন পেমেন্ট এবং ভারতীয় ভিসা ফি পেমেন্টের মতো এক্সক্লুসিভ সেবা গ্রহণ করতে পারছেন।


poisha bazar