যে কারণে বাড়ছে সোনার দাম


  • অনলাইন ডেস্ক
  • ০৬ ফেব্রুয়ারি ২০২১, ১৯:১৫

স্বর্ণের অলঙ্কারের দাম নির্ধারণের বিষয়ে প্রাথমিক সিদ্ধান্তে পৌঁছেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। তারা দেশের বাজারে মূল্য সংযোজন কর (ভ্যাট), মজুরিসহ নতুন প্রক্রিয়ায় এ হিসাব করেছেন।

এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে ভালো মানের (২২ ক্যারেট) এক ভরি দাম প্রায় ৮০ হাজার টাকায় পৌঁছে যাবে। বর্তমানে দেশের বাজারে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের অলঙ্কারের দাম ৭২ হাজার ৬৬৬ টাকা।

রাজধানীর একটি কনভেনশন হলে গত বুধবার জুয়েলার্স সমিতির সভাপতি এনামুল হক খানের সভাপতিত্বে অতিরিক্ত সাধারণ সভা হয়। এতে সমিতির কেন্দ্রীয় ও জেলা কমিটির নেতা এবং সাধারণ জুয়েলার্স ব্যবসায়ীরা অংশ নেন।

ওই সভার প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী, বর্তমানে দেশের বাজারে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণ কিনতে লাগে ৭২ হাজার ৬৬৬ টাকা। সে হিসাবে প্রতি গ্রামের দাম পড়ে ৬ হাজার ২৩০ টাকা। তার সঙ্গে ২৫০ টাকা মজুরি।

এ নিয়ে প্রতি গ্রাম স্বর্ণের দাম পড়ে ৬ হাজার ৪৮০ টাকা। আবার এই দামের ওপর ৫% ভ্যাট ধরলে প্রতি গ্রামের স্বর্ণের দাম ৬ হাজার ৮০৪ টাকা দাঁড়াবে। সব যোগ হয়ে এক ভরি স্বর্ণালংকারের দাম পৌঁছবে ৭৯ হাজার ৩৬১ টাকায়।

গত ১২ জানুয়ারি দেশের বাজারে স্বর্ণের দাম কমানো হয়। ২২, ২১ ও ১৮- এই তিন মানের (ক্যারেট) স্বর্ণের দাম ভরিতে প্রায় ১৯৮৩ টাকা কমানো হয়। এর আগে গত ৫ জানুয়ারি এই মানের স্বর্ণের দাম ভরিতে ১৯৮৩ টাকা বাড়ানো হয়েছিল।


poisha bazar

ads
ads