• বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১
  • ই-পেপার

হাজারি ক্লাবে নাদাল


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৫ নভেম্বর ২০২০, ১৮:৩৯

২০০২ সালের ১৫ মে প্যারাগুয়ের টেনিস তারকা র‌্যামন দেলগাডোকে হারিয়ে আগমনী বার্তা দেন স্পেনের ১৫ বছর বয়সী এক কিশোর। সময়ের পরিক্রমায় টেনিস কোর্টে এখন তিনি জীবন্ত কিংবদন্তি হিসেবে। কদিন আগেই ২০ টি গ্র্যান্ডস্ল্যাম জিতে নিজেকে নিয়ে গেছেন চূড়ায়। যেখানে তার একমাত্র সঙ্গী চিরপ্রতিদ্বন্দ্বী রজার ফেদেরার।

সেই রাফায়েল নাদাল গত পরশু নিজের মুকুটে যুক্ত করেছেন নতুন পালক। চতুর্থ টেনিস তারকা হিসেবে ওপেন যুগে ১ হাজার ম্যাচ জয়ের এলিট ক্লাবে নাম লিখেয়েছেন এই স্প্যানিশ তারকা। হাজারি ক্লাবের বাকি সদস্যরা হলেন-জিমি কোনর্স(১২৭৪ জয়), রজার ফেদেরার(১২৪২ জয়)এবং ইভান লেন্ডল (১০৬৮জয়)।

প্যারিস মাস্টার্সে এই কীর্তি গড়ার পেছনে নাদাল হারিয়েছেন তারই স্বদেশি ফেলিসিয়ানো লোপেজকে। টুর্নামেন্টের তৃতীয় রাউন্ডে প্রথম সেট ৪-৬ গেমে হেরে গেলেও পরের দুই সেট ৭-৬ (৭-৫) ও ৪-৬ গেমে জিতে শেষ ১৬ নিশ্চিত করেন নাদাল।

হাজারি ক্লাবে প্রবেশ করার খুশিতে নাদাল বলেন, ‘সত্যিকারের অনুভূতি ও ব্যক্তিগত অনুভূতি পুরোপুরি আলাদা। আমি জানি এক হাজার সংখ্যাটি খুবই স্পেশাল। এর অর্থ (১০০০ ম্যাচ জয়) হলো আমার বয়স হয়েছে। এর অর্থ হলো আমি দীর্ঘ সময ধরে ভালো খেলছি। আর এই জয় অর্জন, আমাকে খুশি করেছে। ৩৪ বছর বয়সে এসেও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হিসেবে থেকে আমি বেশ খুশি একইসঙ্গে গর্বও করি।’

হাজারি ক্লাবে ঢুকার আগে মাত্র ২৪ বছর বয়সে ৫০০ ম্যাচ জয়ের কীর্তি। ক্যারিয়ার জুড়ে ২০টি গ্র্যান্ডস্ল্যাম, ৩৫টি মাস্টার্স ওপেনের জয়ের পাশাপাশি ৮৬টি টুর্নামেন্টের শিরোপা জিতেন এই স্প্যানিশ।






ads