বঙ্গবন্ধু অনূর্ধ্ব-২১ হকি: গ্রুপ অফ ডেথে বাংলাদেশ


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৩ অক্টোবর ২০২০, ১৭:২১

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে চলতি বছর বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল অনূর্ধ্ব-২১ জুনিয়র হকি চ্যাম্পিয়নশিপ। তবে করোনার প্রাদুর্ভাবে ১০ দলের এই টুর্নামেন্টটি পিছিয়ে নেয়া হয় আগামী বছরের জানুয়ারিতে। সব ঠিক থাকলে ২১ জানুয়ারি থেকে শুরু হতে পারে তা। সেই পরিপ্রেক্ষিতে নির্দিষ্ট করা হয়েছে টুর্নামেন্টের গ্রুপিং। যেখানে কঠিন গ্রুপেই পড়েছে বাংলাদেশ।

ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, চাইনিজ তাইপে ও বাংলাদেশকে পুল ‘এ’তে এবং মালয়েশিয়া, জাপান, চীন, সিঙ্গাপুর ও উজবেকিস্তানকে পুল ‘বি’তে রেখে সূচি দিয়েছে এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ)। গত আসরের চ্যাম্পিয়ন ভারত, রানার্সআপ পাকিস্তান ও তৃতীয় স্থান অধিকারি দক্ষিণ কোরিয়া থাকায় পুলটিকে গ্রুপ অফ ডেথ বলেই ধরে নেয়া হচ্ছে। র্যাঙ্কিং অনুযায়ী, এই গ্রুপে বাংলাদেশের একমাত্র সহজ প্রতিপক্ষ চাইনিজ তাইপে।

স্বাগতিক হওয়ায় বাংলাদেশকে সহজ গ্রুপে দেখার আশা করেছিলেন বাংলাদেশ হকি ফেডারেশনের(বাহফে) ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ। এনিয়ে এএইচএফের সঙ্গে মৌখিক আলোচনাও করেন তিনি। কিন্তু তার আবদার রাখতে পারেনি এশিয়া হকির সর্বোচ্চ সংস্থাটি।

ইউসুফ বলেন, ‘আমরা মৌখিকভাবে এএইচএফের সঙ্গে আলোচনা করেছিলাম; বলেছিলাম আমরা যেহেতু আয়োজক, আমাদের যেন তুলনামূলক সহজ গ্রুপে দেওয়া হয়। কিন্তু র্যাঙ্কিং অনুযায়ী গ্রুপিং হওয়ায় সেটা হয়নি। ফলে ভারত, পাকিস্তান, কোরিয়ার মতো শক্তিশালী দলের গ্রুপেই জায়গা হয়েছে আমাদের।’

আগামী বছর ২১ জানুয়ারি ঢাকায় মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে শুরু হয়ে ৩০ জানুয়ারি শেষ হবে টুর্নামেন্টটি। এই প্রতিযোগিতার সেরা তিন দল পাবে জুনিয়র হকি বিশ্বকাপে খেলার সুযোগ। ২০১৫ সালে মালয়েশিয়ার কুয়ানতানে অনুষ্ঠিত এ টুর্নামেন্টের সর্বশেষ আসরে বাংলাদেশ কোয়ার্টার ফাইনাল পর্যন্ত উঠেছিল। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে লাল-সবুজ জার্সিধারী যুবারা জাপানের কাছে হেরে যায় ৩-০ গোলে। এর পর স্থান নির্ধারণী ম্যাচে স্বাগতিক মালয়েশিয়ার কাছে হারে ৮-০ গোলে।

 





ads