শুমাখারের রেকর্ড ছুঁয়ে তাকেই হ্যামিল্টনের গুরুদক্ষিণা


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১২ অক্টোবর ২০২০, ১৮:২২

পাদপ্রদীপের অন্ধকারে চলে যাওয়া কিংবদন্তি মাইকেল শুমাখারকে যে ছেলেটি এক সময় মানতেন নিজের আদর্শ, আদৌ কি সেই লুইস হ্যামিল্টন ভেবেছিলেন একদিন পরম শ্রদ্ধেয়-র পাশে বসবে তার নাম? হয়তো বা না।

কেননা ৯১টি গ্রাঁ প্রি জিতে শুমাখার যে স্থানে নিজেকে নিয়ে গিয়েছিলেন, সেই রেকর্ড অন্য কারো দ্বারা ভাঙা সম্ভব কেউ তো কখনো কল্পনাই করেনি। কিন্তু অবিশ্বাস্যভাবে অসম্ভবকে সম্ভব করে দেখালেন ব্রিটিশ রেসার হ্যামিল্টন। রোববার জার্মানিতে আইফেল গ্রাঁ প্রি জিতে এখন শুমাখারের সমান ৯১টি গ্রাঁ প্রি ট্রফি জয়ের রেকর্ড হ্যামিল্টনের নামের পাশে।

ইতিহাস গড়ার পর মনে প্রাণে গুরু মানা শুমাখারকে তারই হেলমেট উঁচিয়ে ধরে যেন এদিন গুরুদক্ষিণাই দেন হ্যামিল্টন। সংবাদকর্মীদের সামনে আসার পর হ্যামিল্টনের পাশে এসে দাঁড়ান শুমাখার পুত্র মিক। জুনিয়র শুমাখার মিক নিজে হাঁটছেন বাবার পথে।

আগামী মৌসুমে বাবার ফেলে যাওয়া ট্র্যাকে অভিষেক হওয়ার কথা আছে তার। তার আগে হ্যামিল্টনের কীর্তির সাক্ষী হওয়ার পর বাবার হেলমেট তুলে দেন ভক্তের হাতে। আর সেই হাতে পেয়ে একটু চোখ বুলিয়ে ঘোরের মধ্যে থাকা হ্যামিল্টন তা উঁচিয়ে ধরেন সকলের সামনে।

২০১৩ সালে স্কি করতে গিয়ে মারাত্মক দুর্ঘটনায় কোমায় চলে যান শুমাখার। ২০১৪ সালে কোমা থেকে ফিরলেও এখন পর্যন্ত সহসা সাড়া দেন না কারো কথায়। এক প্রাণপ্রিয় ভক্তর অমোচনীয় অর্জন তাই চোখে দেখা হলো না সাবেক এই জার্মান রেসারের।

২০০৬ সালে শুমাখার অবসর নেয়ার আগে হ্যামিল্টন কখনো ট্র্যাকেই নামেননি। ২০০৭ সালে ফর্মুলা ওয়ানে প্রথম নাম লেখান হ্যামিল্টন। জুনিয়র ক্যারিয়ারে প্রায় সবকিছু জিতে আসা হ্যামিল্টনও কিন্তু কখনো ভাবতে পারেননি একদিন শুমাখারের ‘৯১’ গ্রাঁ প্রি জয়ের রেকর্ড ছোঁয়া যে সম্ভব হবে।

হ্যামিল্টন বলেন, ‘খুব মনে পড়ছে ভাইকে (ছেলেবেলায়) নিয়ে প্রতি রোববার ফর্মুলা ওয়ান দেখতাম। রেসের প্রথম ভাগ শেষে ওপরতলায় গিয়ে রেসিং গেম খেলতাম। যেখানে আমি থাকতাম শুমাখার আর আমার ১৩-১৪ বছর বয়সের সেই সময়কার শুমাখার ছিলেন সত্যিই অবিশ্বাস্য। এখন ভাবতেই কেমন যেন পাগলাটে লাগে। হ্যাঁ, আমি ফর্মুলা ওয়ানে আসার স্বপ্ন দেখেছি। কিন্তু শুমাখারের জয়ের রেকর্ড ছুঁয়ে ফেলা আমার স্বপ্নেও ছিল না। ’

 

 





ads