অসচ্ছল ক্রীড়াবিদদের ভাতা দেবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৯ জুলাই ২০২০, ১৮:০০

ক্রীড়াঙ্গনকে পেশা হিসেবে নিলেও একটা নির্দিষ্ট সময় পর তা ছেড়ে দিতে হয়। এরপরই মূলত কর্মহীন হয়ে পড়েন অনেকে। বয়সের কারণে অর্থ রোজগার করতে প্রচুর বেগ পোহাতে হয় তাদের। তাছাড়া খেলোয়াড়ি জীবনেও লাইমলাইটে না থাকার কারণে অনেককেই পড়তে হয় আর্থিক অসুবিধায়। তাই এরকম অসচ্ছল ক্রীড়াবিদদের মাসিক ভাতা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। আর তা দেয়া হবে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের পক্ষ থেকে।

জাতীয় ক্রীড়া পরিষদে বৃহস্পতিবার এক বৈঠকের পর যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই সিদ্ধান্তের কথা জানান প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। তিনি জানিয়েছেন দ্রুতই এই ভাতার অর্থ প্রদান করা হবে। ২০১৯-২০ অর্থবছরে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন হতে এক হাজার ১৫০ জন অসচ্ছল ক্রীড়াবিদকে মাসিক দুই হাজার টাকা করে এক বছরে ২৪ হাজার টাকা ভাতা দেয়ার কথা বলা হয়েছে।

সভা শেষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘স্বাধীনতার পরেই অসচ্ছল ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠকদের কল্যাণার্থে এ ফাউন্ডেশনটি গড়ে তুলেছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জাতির পিতার স্মৃতি বিজড়িত এই ফাউন্ডেশন সবসময় ক্রীড়াবিদদের পাশে রয়েছে। আমরা করোনা ভাইরাস মহামারী চলাকালে ৫০ জন অসচ্ছল খেলোয়াড় বা ক্রীড়াসেবীকে ১০ হাজার টাকা হারে মোট পাঁচ লাখ টাকা দিয়েছি। ইতোমধ্যে করোনায় ক্ষতিগ্রস্ত এক হাজার ক্রীড়াবিদকে এক কোটি টাকা অনুদান দিয়েছি। এবার ২০১৯-২০২০ অর্থবছরে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন হতে এক হাজার ১৫০ জন অসচ্ছল ক্রীড়াবিদের প্রত্যেককে বা তাদের পরিবারকে মাসিক ভাতা হিসেবে দুই হাজার টাকা হারে বছরে ২৪ হাজার টাকা অচিরেই প্রদান করা হবে।’





ads






Loading...