স্থগিত হতে পারে টোকিও অলিম্পিক!

স্থগিত হতে পারে টোকিও অলিম্পিক!
স্থগিত হতে পারে টোকিও অলিম্পিক! - ছবি : সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৫ মার্চ ২০২০, ১৯:২২

পূর্ব এশিয়াসহ গোটা বিশ্বে করোনা ভাইরাসের দাপটে পিছাতে পারে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া প্রতিযোগিতা টোকিও অলিম্পিক। মঙ্গলবার এমনই আভাস দিয়েছেন জাপানের অলিম্পিক্স মন্ত্রী সেইকো হাশিমোতো। তবে তিনি আশাবাদী, শেষ পর্যন্ত সব সমস্যা সরে গিয়ে ঠিক সময়েই অনুষ্ঠিত হবে এবারের অলিম্পিক।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সঙ্গে টোকিওর যে চুক্তি হয়েছে, সেই অনুযায়ী চলতি বছরের শেষ পর্যন্ত অলিম্পিক স্থগিত রাখা যাবে। সেই সূত্র ধরেই জাপানের অলিম্পিক্স মন্ত্রীর আশঙ্কা, যেভাবে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়াচ্ছে, তাতে শেষ পর্যন্ত আইওসি জুলাই মাসে আসন্ন টোকিও অলিম্পিক স্থগিত হতে পারে।

ইতোমধ্যেই বিশ্বজুড়ে একাধিক ক্রীড়া প্রতিযোগিতা স্থগিত রয়েছে। করোনা ভাইরাসের প্রকোপে শুধুমাত্র চিনে মারা গেছে তিন হাজারের বেশি মানুষ। এই ভয়ঙ্কর ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে জাপানসহ বিশ্বের ৬০টি দেশে। জাপানে এই মুহূর্তে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা এক হাজার। এখনো পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১২ জন।

এই পরিস্থিতিতে জাপানের মন্ত্রী হাশিমোতো বলেন, ‘চুক্তি অনুযায়ী ২০২০ সালের মধ্যে অলিম্পিক করতেই হবে। তার ফলে জুলাই মাসে অলিম্পিক স্থগিত হতে পারে।’
হাশিমোতো আরো জানান, এখনো জাপান সরকার এবং টোকিও প্রশাসন নির্দিষ্ট সময়ে অলিম্পিক আয়োজন করতে মুখিয়ে রয়েছে। মঙ্গলবার জাপানের সংসদে হাশিমোতো বলেন, ‘নির্দিষ্ট দিনেই যাতে টোকিও অলিম্পিক শুরু হয়, তার জন্য সব রকম চেষ্টা করছে জাপানের প্রশাসন।’

২৪ জুলাই শুরু হওয়ার কথা টোকিয়ো অলিম্পিকের। যদি কোনো কারণে এ প্রতিযোগিতা স্থগিত হয়, তা হলে বিশাল অঙ্কের আর্থিক ক্ষতির বোঝা বইতে হবে। ইতোমধ্যেই অলিম্পিকের বাজেট দাঁড়িয়েছে ১.৩৫ ট্রিলিয়ন ইয়েন।

গত সপ্তাহে আইওসির প্রেসিডেন্ট থোমাস বাখ জানিয়েছিলেন, করোনা ভাইরাসের বিশ্বজুড়ে সংক্রমণ সত্তেও আইওসি নির্ধারিত সময়েই টোকিও অলিম্পিক আয়োজন করতে দায়বদ্ধ। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট ও তার কর্মসমিতির সদস্যেরা জোর দিয়ে জানিয়ে দিয়েছেন, নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে টোকিও অলিম্পিক্স।

এক্ষেত্রে তা স্থগিত করা বা সময় পরিবর্তনের কোনো সম্ভাবনাই নেই। কর্মসমিতির বৈঠকের শুরুতেই বাখ বলে দেন, ‘ওটাকিও অলিম্পিক ২০২০ সফলভাবে আয়োজন করতে সব সকমের সদর্থক প্রস্তুতি নিচ্ছি আমরা।’

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...