বঙ্গমাতার ত্যাগ ও সংগ্রামের কাছে বাংলাদেশ ঋণী

সুজন হাজং

মানবকণ্ঠ
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব

poisha bazar

  • ০৮ আগস্ট ২০২০, ১৬:০৬

বাংলাদেশের স্বপ্নের সোনালী ভোরে জেগে ওঠা একজন সংগ্রামী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব। তাঁর নাম বাঙালি ও বাংলাদেশের ইতিহাসের সঙ্গে অবিচ্ছেদ্য।

স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধুর রাজনৈতিক চেতনার প্রদীপ তিলতিল করে জ্বালিয়ে রেখেছিলেন তিনি। বঙ্গবন্ধুর সংকটে, সংগ্রামে সাহসে বুক বেঁধে পাশে থেকেছেন। বঙ্গবন্ধুর সবচেয়ে বড় নির্ভরতার জায়গা, আস্থা ও বিশ্বাসের জায়গায় আজীবন অবিচল ছিলেন শেখ ফজিলাতুন্নেসা মুজিব। বঙ্গবন্ধুর জেল-জুলুম অত্যাচার নির্যাতনে সাহস ও অনুপ্রেরণা জুগিয়েছেন। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনে নানা ঝড়-ঝঞ্ঝার কঠিন সময় শক্ত খুঁটির মত দাঁড়িয়েছেন তিনি। নিরবে নিভৃতে কত কষ্ট কত যন্ত্রণা মুখ বুজে সহ্য করেছেন। বঙ্গবন্ধু শেখ ফজিলাতুন্নেসা মুজিব একজন মহিয়সী নারী। যার অপরিসীম ত্যাগ ও সংগ্রামের
কাছে বাংলাদেশ ঋণী।

বঙ্গবন্ধু তাঁর সমগ্র জীবন বাংলার দুঃখী মানুষের জন্য উৎসর্গ করেছেন। উৎসর্গ করেছেন বঙ্গবন্ধুর জীবনসঙ্গী প্রিয় রেণুও।

মুজিব থেকে বঙ্গবন্ধু হয়ে ওঠার পেছনে যিনি পাশে থেকে আলোকবর্তিকার ভূমিকা পালন করেছেন তিনি আমাদের বঙ্গমাতা। আমাদের বাঙালির স্বাধিকার আন্দোলনের মহান নেতা বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেসা মুজিবের আজ ৯০ তম জন্মদিন। ১৯৩০ সালে আজকের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন ফজিলাতুন্নেছা মুজিব।

একজন মহান মানুষের জীবনে মহৎ লক্ষ্য ও উদ্দেশ্য থাকে। জীবনের সফলতা কিংবা ব্যর্থটার নানান গল্প থাকে। বঙ্গবন্ধুর জীবনে কোন ব্যর্থতা নেই। বাংলার মানুষকে ভালবাসার অসীম ক্ষমতাই হল তাঁর জীবনে সবচেয়ে বড় সফলতা। আর বঙ্গবন্ধুর জীবনে এই সফলতার পেছনের গল্পের মহানায়িকা হলেন বঙ্গমাতা। একজন হার না মানা সংগ্রামী বাঙালি নারী। যে দেশের জন্য, দেশের মানুষের জন্য জীবন বাজি রেখে সংগ্রাম করতে জানে তাঁর জীবনে কোনো পরাজয় নেই। বঙ্গমাতা জীবন-সংগ্রামে একজন জয়ী নারী। যাকে আজীবন বাঙালি শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

লেখক : সুজন হাজং গীতিকার ও কলামিস্ট।

মানবকণ্ঠ/এইচকে

 





ads







Loading...