করোনার বিরুদ্ধে লড়তে সোহেল তাজের ব্যায়ামের তালিকা

মানবকণ্ঠ
সোহেল তাজ - ছবি : সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৩ মার্চ ২০২০, ০৯:৪৬

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজ করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতাকে (ইমিউন সিস্টেম) গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছেন। আর শক্তিশালী প্রতিরোধ ক্ষমতার অর্জন সম্ভব পুষ্টিকর খাদ্যাভাস ও নিয়মিত ব্যায়ামের মাধ্যমে। এ প্রসঙ্গে তিনি তাঁর ভেরিফায়েড ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়েছেন। সেখানে তুলে ধরেছেন ব্যায়ামের একটি তালিকা।

নিচে তাঁর পোস্টটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো-

'আশাকরি এই দুর্যোগময় সময়ে আপনারা সবাই ভাল আছেন। করোনাভাইরাসের কারণে আমরা অনেকেই বাসার বাইরে যেতে পারছি না আর হয়তো বেশির ভাগ জিম বা ফিটনেস সেন্টার বন্ধ। তাই আমার আগের একটা পোস্ট আবার দিলাম:

বিশেষ দ্রষ্টব্যঃ আর মনে রাখতে হবে কোরোনাভাইরাসের বিরুদ্ধ্যে জয়ী হতে প্রয়োজন শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা (ইমিউন সিস্টেম) আর তা সম্ভব পুষ্টিকর খাদ্যাভাস আর এক্সারসাইজ এর সম্মন্নয়ে নির্মিত জীবনধারার মাধ্যমে.......

আপনারা অনেকেই অনুরোধ করেছিলেন একটা ফিটনেস রুটিনের জন্য আর তাই আমি আপনাদের জন্য একটা প্রাথমিক রুটিন এখানে দিলাম। এই ব্যায়ামগুলো করতে জিমে যেতে হবে না আর কোন খরচও নেই। তাই না করার কোন ওযুহাতও নেই।

এক্সারসাইজ তালিকা:

১- জাম্পিং জ্যাক
২- স্কোয়াট
৩- চেয়ার স্কোয়াট
৪- পুশ আপ
৫- নী পুশ আপ
৬- বারপি (স্কোয়াট + পুশ আপ কম্বো)
৭- জাম্প স্কোয়াট
৮- লায়িং লেগ রেইস
৯- লায়িং বাইসাইকেল
১০- এব ক্রাঞ্চ

বিশেষ দ্রষ্টব্যঃ আমার অনুরোধ থাকবে যে এই ব্যায়াম গুলো করার আগে ব্যায়ামের সঠিক কায়দা YouTube থেকে দেখে নিন।

রুটিন:

১ম রাউন্ড-
•১ম সেট: জাম্পিং জ্যাক ৫০- ১০০ বার(rep)
•২য় সেট: স্কোয়াট বা চেয়ার স্কোয়াট ১০- ২০ বার(rep)
•৩য় সেট:) পুশ আপ বা নী পুশ আপ ১০-২০ বার(rep)
•৪ত সেট: বারপি বা জাম্প স্কোয়াট ১০-২০ বার(rep)
•৫ম সেট : লায়িং লেগ রেইস বা লায়িং বাইসাইকেল ১০-২০ বার(rep)
•৬স্ট সেট: এব ক্রাঞ্চ ১০-২০ bar(rep)

নিয়ম:
•প্রতি সেটের পর সর্বোচ্চ ১৫ সেকেন্ড বিরতি
•প্রথম রাউন্ড শেষ করে সর্বোচ্চ ২ মিনিট বিরতি তারপর একই ভাবে আরো ২ রাউন্ড- সর্বমোট ৩ রাউন্ড করতে হবে I
•শুরুতে প্রতিটা এক্সারসাইজ ন্যূনতম রেপ টার্গেট রেখে চেষ্টা করতে হবে- পরবর্তীতে ১-২ মাস পর যখন সহজ হয়ে যাবে- ২০ রেপ টার্গেট করতে হবে
•সপ্তাহে ৩-৪ চার দিন করতে হবে একদিন গ্যাপ দিয়ে দিয়ে

লেখকের বানান সংশোধন করা হয়নি।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads






Loading...