manobkantha

দুই গ্যালাক্সির মুখোমুখি সংঘর্ষের ছবি প্রকাশ

জেমিনি নর্থ টেলিস্কোপের মাধ্যমে বিশ্ববাসী জানতে পারলেন এক বিস্ময়কর ঘটনা। দেখতে পেলেন অভূতপূর্ব দৃশ্য। যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জের মাওনাকিয়া পর্বতের ওপর থেকে টেলিস্কোপটি দেখিয়েছে—পৃথিবী থেকে প্রায় ৬ কোটি আলোকবর্ষ দূরে ২ প্যাঁচানো গ্যালাক্সির মুখোমুখি সংঘর্ষ হচ্ছে।

এ ঘটনা দেখে জোতির্বিদরা শঙ্কা প্রকাশ করে বলেছেন, আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির ভবিষ্যৎ সে দিকেই যেতে পারে।

গত বুধবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, বাটারফ্লাই বা প্রজাপতি গ্যালাক্সি হিসেবে পরিচিত ‘এনজিসি ৪৫৬৭’ ও ‘এনজিসি ৪৫৬৮’ গ্যালাক্সি ২টি সংঘর্ষের প্রাথমিক পর্যায়ে আছে। তাদের মাধ্যাকর্ষণ শক্তি একে অপরকে কাছে টেনে নিচ্ছে।

সংঘর্ষের জেরে আগামী ৫০ কোটি বছরের মধ্যে গ্যালাক্সি ২টি একে অপরের সঙ্গে মিশে একাকার হয়ে একটি উপবৃত্তাকার গ্যালাক্সির আকার ধারণ করবে।

প্রতিবেদনে আরও বলা হয়, সংঘর্ষের প্রাথমিক পর্যায়ে গ্যালাক্সি ২টি একে অপরের থেকে প্রায় ২০ হাজার আলোকবর্ষ দূরে আছে। মাধ্যার্কষণ শক্তির টানে সেগুলোর আকার বদলে যাচ্ছে।

আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সি ও প্রতিবেশী অ্যান্ড্রোমিডা গ্যালাক্সির মধ্যেও এমন সংঘর্ষ হতে পারে। ২০১২ সালে হাবল টেলিস্কোপের তথ্য বিশ্লেষণ করে নাসার জ্যোতির্বিদরা ধারণ করছেন যে, আজ থেকে প্রায় ৪০০ বা ৫০০ কোটি বছর পর মিল্কিওয়ে ও অ্যান্ড্রোমিডার মধ্যে এমন মুখোমুখি সংঘর্ষ হতে পারে।

২০২০ সালে হাবল স্পেস টেলিস্কোপের তথ্য বিশ্লেষণ করে জ্যোতির্বিদরা বলেছেন, মিল্কিওয়ের বলয় ও অ্যান্ড্রোমিডার বলয় একে অপরকে ধাক্কা দিচ্ছে। অ্যান্ড্রোমিডার চারপাশে যে গ্যাসের বলয় আছে তা আমাদের গ্যালাক্সি থেকে প্রায় ১৩ লাখ আলোকবর্ষ দূরে।