manobkantha

পঞ্চম প্রজন্মের ফাইটার এসইউ-৫৭ প্রদর্শন করবে রাশিয়া

পঞ্চম-প্রজন্মের মাল্টিরোল ফাইটার এসইউ-৫৭ প্রদর্শন করতে যাচ্ছে রাশিয়ার ইউনাইটেড এয়ারক্রাফ্ট কর্পোরেশন (ইউএসি, রাষ্ট্রীয় প্রযুক্তি কর্পোরেশন রোস্টেকের অংশ)। বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়েছে।

অত্যাধুনিক বিমানটি কংগ্রেসে প্রবেশের সময় এবং মস্কোর বাইরে প্যাট্রিয়ট পার্কে প্রদর্শনী কেন্দ্রে প্রদর্শন করা হবে।

ইউএসি প্রেস অফিস এক বিবৃতিতে বলেছে, এই বছরের প্রধান আকর্ষণ হিসাবে, এসইউ-৫৭ পঞ্চম-প্রজন্মের বিমান প্ল্যাটফর্মটি প্যাট্রিয়ট কংগ্রেস এবং প্রদর্শনী কেন্দ্রের আশেপাশে প্রদর্শিত হবে।

ইউএসি ডেমোনস্ট্রেশন সেন্টার একটি মাল্টিমিডিয়া এক্সপোজিশন এবং কর্পোরেশনের প্ল্যান্ট দ্বারা তৈরি যুদ্ধ, পরিবহন, কৌশলগত এবং বিশেষ বিমান চলাচলের একটি মডেল লাইন উপস্থাপন করবে। তারা বিশেষ করে, এসইউ-৩৪, এসইউ-৩৫, এসইউ-৫৭, এসইউ-৩০এসএম, ইয়াক-১৩০, ইয়াক-১৫২, টিইউ-১৬০, টিইউ-২২এম৩, টিইউ-৯৫এমএস, মিগ-৩১, মিগ-৩৫, মিগ-২৯কে এবং বি-২০০ প্রভৃতি বিমান প্রদর্শন করবে। বিবৃতিতে বলা হয়েছে, ডেমোনস্ট্রেশন সেন্টারের ইন্টারেক্টিভ প্যানেল দর্শকদের বিমানের বৈশিষ্ট্যগুলির সাথে পরিচিত হতে সক্ষম করবে।

মস্কোর বাইরে কুবিঙ্কা এয়ারফিল্ডে, একটি স্ট্যাটিক এক্সপোজিশনে ইউএসি এন্টারপ্রাইজগুলি দ্বারা উত্পাদিত এবং আধুনিকীকৃত বিমানের মডেল রেঞ্জের একটি অংশ দেখাবে। রাশিয়ান অ্যারোস্পেস ফোর্সের সাথে পরিষেবাতে থাকা বিমানগুলি আর্মি ২০২২ ফোরামের সময় ফ্লাইট প্রোগ্রামে অংশ নেবে, প্রেস অফিস জানিয়েছে।

সুখোই এসইউ-৫৭ হল একটি রাশিয়ান-নির্মিত পঞ্চম-প্রজন্মের মাল্টিরোল ফাইটার যা সব ধরনের আকাশ, স্থল এবং নৌ লক্ষ্যবস্তুকে ধ্বংস করার জন্য ডিজাইন করা হয়েছে। এসইউ-৫৭ ফাইটার জেটে স্টিলথ প্রযুক্তি রয়েছে যার মধ্যে রয়েছে যৌগিক উপকরণের ব্যাপক ব্যবহার, এটি একটি সুপারসনিক ক্রুজিং গতিতে পৌঁছতে সক্ষম এবং একটি শক্তিশালী অনবোর্ড কম্পিউটার সহ সবচেয়ে উন্নত অনবোর্ড রেডিও-ইলেক্ট্রনিক যন্ত্রপাতি দিয়ে সজ্জিত (তথাকথিত ইলেকট্রনিক সেকেন্ড পাইলট)।

রাশিয়ার অ্যারোস্পেস ফোর্স ২০২৪ সালের শেষের দিকে ২২টি এসইউ-৫৭ ফাইটার পাবে এবং ২০২৮ সালের মধ্যে তাদের সংখ্যা ৭৬-এ উন্নীত হবে৷ ২০২০ সালে প্রথম সু-৫৭ ফাইটারটি রাশিয়ান সেনাদের কাছে পৌঁছে দেয়া হয়েছিল৷ সূত্র: তাস। 

 

মানবকণ্ঠ/পিবি