manobkantha

ডলারের বদলে রুবলে বাণিজ্য করবে রাশিয়া-তুরস্ক

ডলারের বদলে রুবলে বাণিজ্যের চুক্তিতে পৌঁছেছে রাশিয়া ও তুরস্ক। উভয় দেশের বাণিজ্য সম্পর্ক গভীর করার অংশ হিসেবে রাশিয়ান প্রাকৃতিক গ্যাসের জন্য কিছু অর্থ প্রদানে ব্যবহার হবে রুবল।

বৃহস্পতিবার তুরস্কের জ্বালানি মন্ত্রণালয় এমন তথ্য দিয়েছে।

এমন পদক্ষেপের ফলে রাশিয়া ও তুরস্ক মার্কিন ডলারে অর্থ প্রদান না করেই বাণিজ্য করবে। এটা তুরস্ককে তার ক্ষয়িষ্ণু হার্ড-কারেন্সি রিজার্ভ রক্ষা করতে সহায়তা করবে। এদিকে রুশ কর্তৃপক্ষ মার্কিন মুদ্রা ডলারকে ‘বিষাক্ত’ বলে অভিহিত করেছে। কারণ, পশ্চিমা নিষেধাজ্ঞাগুলো এ মুদ্রা ব্যবহার করে লেনদেন পরিচালনা করা কঠিন করে তোলে।

সোচিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কয়েক ঘন্টা আলোচনার পর তুর্কি প্রেসিডেন্ট প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এ বিষয়টি নিশ্চিত করেছেন যে আঙ্কারা রাশিয়া থেকে কিছু প্রাকৃতিক গ্যাস আমদানির জন্য রুবেলে অর্থ প্রদান শুরু করবে।

এ সময় দু’দেশ অর্থনৈতিক সহযোগিতার জন্য একটি রোডম্যাপেও স্বাক্ষর করেছে। এর মাধ্যমে দ্বিপক্ষীয় বাণিজ্যক লেনদেন বছরে ১০০ বিলিয়ন মার্কিন ডলারে নিয়ে আসার পরিকল্পনা করা হয়েছে। বৈঠকের সময় তুর্কি ও রাশিয়ান শীর্ষ নেতারা বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেছেন। তাদের আলোচ্য বিষয়গুলোর মধ্যে ইউক্রেনীয় শস্য রপ্তানির বিষয়টিও ছিলো। 

 

মানবকণ্ঠ/পিবি