manobkantha

মিশিগানে পথমেলায় হাজারো প্রবাসীর বাঁধভাঙ্গা জোয়ার

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের বাঙালি অধ্যুষিত হ্যামট্রাম্যাকে অনুষ্ঠিত হয়ে গেল তিনদিন ব্যাপী ২১তম পথমেলা। প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে ২৩ বছর ধরে চলা পথমেলা এবার পরিণত হয়েছিল বাঙালিদের মিলন মেলায়। হ্যামট্রাম্যাক ডাইভার সিটি ফেস্টিভ্যাল আয়োজিত তিনদিন ব্যাপী পথমেলা শুক্রবার শুরু হয়ে রোববার ৩১ জুলাই মধ্যরাতে জমকালো আয়োজনের মধ্য দিয়ে শেষ হয়।

মঞ্চে ঢাক-ঢোল, ফোঁক ধাঁচের গানের পাশাপাশি ৪০টি স্টলে ছিল মুখরোচক খাবার আর পণ্য, পোশাক-পরিচ্ছদ, প্রসাধনসহ হরেক রকমের পসরা। হাজারো মানুষের ভিড়ে ছিল কেনাবেচার ধূম। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও চাকরি প্রত্যাশীদের জন্য বিভিন্ন এজেন্সি মেলায় নিজেদের স্টল নিয়ে বসেছিল। বর্ণিল, উৎসবমুখর পরিবেশে মেলা যেন পরিণত হয় পশ্চিমা ধারায় বেড়ে ওঠা প্রজন্মের শেকড়মুখী হওয়ার একটি উপলক্ষ্য।

শুক্রবার জনসমাগম কম দেখা গেলেও শনি ও রবিবার ছুটির দিন হওয়ায় মানুষের ঢল নামে পথমেলায়। পরিবার-পরিজন নিয়ে প্রবাসী বাংলাদেশীরা উপভোগ করতে আসেন পথমেলার নানা আয়োজন। মেলায় স্থাপিত মঞ্চে বাউল শিল্পী কালা মিয়া ও লাবনী আক্তারের মনোমুগ্ধকর পরিবেশনায় মাতোয়ারা ছিলেন প্রবাসীরা। তাদের সঙ্গে গানে গানে দর্শকও কণ্ঠ মিলিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন।

শুধু প্রবাসী বাংলাদেশিই নয়, মেলায় ভিনদেশীদের আনন্দ-উল্লাস ছিল চোখে পড়ার মতো। যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতির সঙ্গে অংশ নেয়া মিশিগান রাজ্যের রাজনীতিবিদ, সামাজিক সংগঠকসহ বাংলাদেশি কমিউনিটি নেতারা জড়ো হন বাঙালিদের এই মিলন মেলায়। মিশিগান ছাড়াও যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্য থেকে অনেক বাঙালি মেলায় অংশ নেন।

দূর প্রবাসে বাংলাদেশের ঐতিহ্য ও কৃষ্টিকে ধারণ করতেই এমন আয়োজন বলে জানান মেলার আয়োজক নাজেল হুদা। তিনি বলেন, প্রবাসী জীবনে কিছুটা হলেও বাংলা শিল্প-সংস্কৃতির সঙ্গে প্রবাসী বাঙালি ও নতুন প্রজন্মকে মিশে রাখার জন্য প্রতিবছর পথমেলার আয়োজন করা হয়ে থাকে। ২১তম এই পথমেলায় হাজার হাজার মানুষের উপস্থিতি আগামীতে আমাদের আরও বড় পরিসরে আয়োজনের ইঙ্গিত দিল। মেলা সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে সবার সাহায্য-সহযোগিতার জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা জানান নাজেল হুদা তিনব্যাপী মেলার আগত দর্শনার্থীদের জন্য ছিল র‍্যাফেল ড্র। মেলায় আকর্ষণীয় র‍্যাফেল ড্রয়ের প্রথম পুরস্কার ক্যাডিলাক গাড়ি পেয়ে যান সৌভাগ্যবান এক তরুণী।