manobkantha

দক্ষিণ আফ্রিকায় বন্দুক হামলায় নিহত ৯

দক্ষিণ আফ্রিকার দুটি প্রদেশে শনিবার (১৬ জুলাই) রাতে পৃথক বন্দুক হামলার ঘটনায় ৯ জন নিহত হয়েছে। হামলার সন্দেহভাজনদের সন্ধানে দেশটির পুলিশ অভিযান চালাচ্ছে। আইন প্রয়োগকারী সংস্থার বরাত দিয়ে রোববার (১৭ জুলাই) এ তথ্য জানায় সংবাদমাধ্যম আল-জাজিরা।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, জোহানেসবার্গের দক্ষিণ থেম্বেলিহলে চারজন গুলিবিদ্ধ এবং আরও দুজন আহত হন। প্রাথমিক তদন্তে জানা গেছে, শনিবার (১৬ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে একদল লোক রাস্তার পাশে খেলছিল, এ সময় তাদের ওপর হামলা চালায় দুর্বৃত্তরা।

এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, হামলায় চারজন লোক ঘটনাস্থলে মারা যান। গুলিবিদ্ধ আরও দুজনকে নিকটবর্তী হাসপাতালে নেওয়া হয়েছে। আঞ্চলিক পুলিশ কমিশনার ইলিয়াস মাওলা এ ঘটনাকে 'ভয়াবহ' বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, ভুক্তভোগীরা সে সময় বসেছিল। কোনো কারণ ছাড়াই তাদের ওপর হামলা করা হয়েছে।

এদিকে থেম্বেলিহেলে পৃথক ঘটনায় ৩৬ বছর বয়সী এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়েছে। তার মোবাইল ফোন ও সাইকেলসহ তার জিনিসপত্র ছিনতাই করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

পুলিশ জানিয়েছে, গুলি চালানোর উদ্দেশ্য এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। এদিকে ওয়েস্টার্ন কেপ প্রদেশে, খায়েলিতশা শহরে শনিবার (১৬ জুলাই) রাতে তিনজনকে হত্যা করা হয়েছে। এ ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। কর্নেল আন্দ্রে ট্রাউট বলেন, চতুর্থ হত্যাকাণ্ডটি একটি বিচ্ছিন্ন ঘটনা।

কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার (১৪ জুলাই) আলেকজান্দ্রা এলাকায় রাতে ছয়জনকে এলোপাতাড়ি গুলি ও ডাকাতির ঘটনায় জড়িত সন্দেহে আটজনকে গ্রেফতার করা হয়েছে। আলেকজান্দ্রায় গুলি চালানোর ঘটনায় গ্রেফতার সন্দেহভাজনরা একই দলের সদস্য ছিল কি না এবং তারা সব হত্যাকাণ্ড ঘটিয়েছে কি না, তা এখনো স্পষ্ট নয়। এটি খতিয়ে দেখছে পুলিশ।