manobkantha

নতুন ক্লাবে যোগ দিলেন ওজিল

২০২০ সালে তুরস্কের চ্যাম্পিয়ন বাসাকসেহিরের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছেন জার্মান বিশ্বকাপ জয়ী মিডফিল্ডার মেসুত ওজিল। প্রতিদ্বন্দ্বী ফেনারবাচ ছাড়ার একদিনের মধ্যেই ওজিল নতুন ক্লাবে যোগ দেবার ঘোষণা দিয়েছেন। এক বিবৃবিতে বাসাকসেহিরের পক্ষ থেকে বলা হয়েছে, এক বছরের চুক্তিতে মেসুতের সঙ্গে ক্লাবের চুক্তি হয়েছে। তবে শর্তাবলীতে আরো এক বছরের জন্য চুক্তি বাড়ানোর শর্ত রয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগানের সঙ্গে বাসাকসেহির ক্লাবের ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়টি এখন আর অজানা নয়। ২০১৯ সালে ওজিলের বিবাহের অনুষ্ঠানের উপস্থিত ছিলেন এরদোগান। যা নিয়ে জার্মানীতে বেশ সমালোচনা হয়েছিল।

৩৩ বছর বয়সী ওজিল ফেনারবাচের সঙ্গে দুই বছরের চুক্তি বাকি রেখেই চলে এসেছেন। দেড় বছর আগে ইস্তাম্বুলের ক্লাবটিতে যোগ দিয়েছিলেন ওজিল। কিন্তু নানা বিতর্কে গত মার্চ মাস থেকে মূল দলের বাইরে ছিলেন। নতুন ম্যানেজার জর্জ জেসুস জুনে ফেনারবাচে যোগ দেবার পরপরই ওজিলের ক্লাব ছাড়ার ইঙ্গিত দিয়েছিলেন।

২০২১ সালের জানুয়ারিতে আর্সেনাল থেকে ফেনারবাচে যোগ দেন ওজিল। ঐ মৌসুমে গানার্সদের প্রিমিয়ার লিগ ও ইউরোপা লিগের দল থেকেও জায়গা হারিয়ে ফেলেছিলেন জার্মান এই তারকা।

লন্ডনের ক্লাবটির হয়ে ২০২০ সালের মার্চে ওজিল সর্বশেষ ম্যাচ খেলেছিলেন। ২০১৩ সালে রিয়াল মাদ্রিদ থেকে তিনি আর্সেনালে যোগ দেবার পর ততকালীন কোচ আর্সেন ওয়েঙ্গারের অধীনে তিনটি এফএ কাপের শিরোপা জিতেছিলেন। জয়ী তুরস্কের বংশোদ্ভূত ওজিল ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানান।