manobkantha

ক্রিকেটকে বিদায় বললেন মরগান

এউইন মরগানের অবসর নিয়ে গুঞ্জনটা ছিল শেষ কয়েক দিন ধরেই। অবশেষে সেই গুঞ্জনই সত্যি হলো। ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো অধিনায়ক মরগান বিদায় বললেন ক্রিকেটকে। আজ মঙ্গলবার ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

বিবৃতিতে তিনি জানান, সবকিছু গুরুত্ব দিয়ে বিবেচনা করে আমি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। আমার ক্যারিয়ারের যে অংশটা সবচেয়ে বেশি উপভোগ করেছি, যে অংশে সাফল্য পেয়েছি, সে অধ্যায়টা শেষ করে দেওয়ার ঘোষণাটা দেওয়া সহজ ছিল না। তবে আমার মনে হয়েছে, এটাই বিদায়ের সঠিক সময়; ব্যক্তিগতভাবে আমার জন্য তো বটেই, ইংল্যান্ডের সীমিত ওভারের দলের জন্যও, যে দলকে আমি নেতৃত্ব দিয়ে এই জায়গায় এসেছি।

ফর্ম আর ফিটনেস–দুটি বিষয়ই খুব ভোগাচ্ছিল স্বল্পদৈর্ঘ্যের ক্রিকেটে ইংল্যান্ডের অধিনায়ক মরগানকে। নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ইংল্যান্ড সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ডই গড়েছিল। সেই সর্বোচ্চ রানের রেকর্ডে মরগানের অবদান ছিল শূন্য, রানের খাতাই খোলা হয়নি পরের ম্যাচেও। কুঁচকির চোট সিরিজের তৃতীয় ওয়ানডেতে খেলতেই দেয়নি তাকে। এরপরই ইংলিশ সংবাদ মাধ্যম গার্ডিয়ান জানায় অবসরের সিদ্ধান্তটা প্রায় নিয়েই ফেলেছেন তিনি।

২০০৯ সালে আয়ারল্যান্ড থেকে জাতীয়তা বদলে ইংল্যান্ডের হয়ে খেলা শুরু করেছিলেন মরগান। পরবর্তীতে সাদা বলের দুই ফরম্যাটেই দেশটির অধিনায়কত্ব করেছেন তিনি। ২২৫ ওয়ানডেতে ১৩ শতকে প্রায় ৭ হাজার রান এবং ১১৫ টি-টোয়েন্টি ম্যাচে প্রায় আড়াই হাজার রান করে ক্রিকেটকে বিদায় জানালেন ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার।