manobkantha

বিশ্বে কমেছে মৃত্যু, শনাক্ত পৌনে ৩ লাখ

করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কমেছে। আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪৯৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত শনাক্ত হয়েছে দুই লাখ ৭৮ হাজার ৩৮৮ জন। এ ছাড়া একদিনে ভাইরাসটি থেকে সুস্থ হয়েছে তিন লাখ ৪৬ হাজার ১৯০ জন।

সোমবার (২৭ জুন) সকালে ওয়েবসাইট ‘ওয়ার্ল্ডওমিটার’ থেকে এ সব তথ্য জানা গেছে।

এ নিয়ে করোনায় বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬৩ লাখ ৫০ হাজার ৮৬৪ জন। আর মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত মোট রোগীর সংখ্যা ৫৪ কোটি ৯০ লাখ ২ হাজার ৯১২ জন। ভাইরাসটি থেকে এখন সুস্থ হয়েছেন ৫২ কোটি ৩৯ লাখ ২৯ হাজার ৪৯৯ জন।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৫ হাজার ৮৪০ জন রোগী শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছেন ৯ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল আট কোটি ৮৭ লাখ ৯৪ হাজার ২৮৬ জন। তাদের মধ্যে মারা গেছেন ১০ লাখ ৪০ হাজার ৮০৫ জন। এ ছাড়া সুস্থ হয়েছেন আট কোটি ৪৫ লাখ ১৩ হাজার ৬১৫ জন।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা শনাক্ত হয়েছে ইতালিতে। দেশটিতে একদিনে ৪৮ হাজার ৪৫৬ জন শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছেন ৪৪ জন।

তবে গত ২৪ ঘণ্টা সবেচেয়ে বেশি ১৩৪ জন মারা গেছেন তাইওয়ানে। এবং ৩৯ হাজার ৬৪৬ জনের করোনা শনাক্ত হয়েছে।

এ ছাড়া রাশিয়ায় একদিনে মারা গেছেন আরও ৪১ জন, ব্রাজিলে ৪১ জন, রাশিয়ায় ৫৫ জন, অস্ট্রেলিয়ায় ২৬ জন এবং চিলিতে ৩১ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

মানবকণ্ঠ/এআই