manobkantha

অ্যাকাউন্টের তথ্য সুরক্ষায় হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

অ্যাকাউন্টে থাকা ব্যক্তিগত তথ্য, ঠিকানাসহ অন্যান্য বিষয় কে বা কারা দেখতে পারবে ও দেখতে পারবে না, সেটি নিয়ন্ত্রণে নতুন ফিচার আনতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। খবর টেকরাডার।

মেটা মালিকানাধীন মেসেজিং প্লাটফর্মের নতুন ফিচারটির আওতায় প্রোফাইল ফটো, অ্যাবাউটে থাকা বিস্তারিত তথ্য ও শেষবার মেসেজ দেখার সময় অন্তর্ভুক্ত থাকবে। ফলে এখন থেকে কন্টাক্টে থাকা ব্যবহারকারীদের মধ্যে কারা এ তিনটি বিষয় দেখতে পারবে সেটি নিয়ন্ত্রণ করা যাবে। ২০২১ সালের নভেম্বর থেকে ফিচারটির উন্নয়নে কাজ চলছে।

সিকিউরিটি আপডেটের অংশ হিসেবে যে কেউ সবার জন্য এসব তথ্য উন্মুক্ত রাখতে পারবে। পাশাপাশি নির্ধারিত অ্যাকাউন্টকে নিষেধাজ্ঞার আওতায় আনা অথবা সবার জন্য তথ্য দেখার সুবিধা বন্ধ করে দেয়া যাবে। তবে নিষেধাজ্ঞার বাইরে থাকা কন্টাক্টগুলো সহজেই এসব তথ্য দেখতে পারবে। শেষবার মেসেজ দেখার সময় লুকানোর ক্ষেত্রে আরেকটি বিষয় খেয়াল করতে হবে। যাকে নিষেধাজ্ঞার আওতায় আনা হবে তাদের মেসেজ সিনের সময়ও দেখা যাবে না।

অ্যান্ড্রয়েড ও আইওএস দুটি প্লাটফর্মেই আপডেটটি চালু করা হবে। ফিচারটি এসেছে কিনা সেটি যাচাই করার জন্য হোয়াটসঅ্যাপের সেটিংস থেকে অ্যাকাউন্টের প্রাইভেসিতে প্রবেশ করতে হবে। এরপর প্রোফাইলের ছবিতে ক্লিক করার পর যদি মাই কন্টাক্টস অ্যাকসেপ্ট দেখা যায়, তাহলে ফিচারটি চালু হয়েছে। যদি এমন কিছু না দেখা যায়, তাহলে হোয়াটসঅ্যাপের ভার্সন হালনাগাদ করতে হবে। বিশ্বে কবে নাগাদ ফিচারটি আনা হবে সে বিষয়ে পরিষ্কার কোনো তথ্য পাওয়া যায়নি।