manobkantha

গৃহহীন মালিকের সাথে গাড়িতেই ৪৭টি বিড়ালের বাস!

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি চমকপ্রদ ছবি। যাতে দেখা গেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটায় পার্ক করা একটি গাড়িতে ৪৭ টি বিড়াল আটকে আছে। সেই এলাকায় এখন প্রচণ্ড গরম। যেহেতু ছবিটি ইন্টারনেটে প্রকাশিত হয়েছে, তাই ছবিটি নিয়ে বিস্তর আলোচনা হয়।

জানা গেছে পরে বিড়ালগুলিকে উদ্ধার করা হয়েছিল। অ্যানিমাল হিউম্যান সোসাইটি (এএইচএস) অনুসারে বিড়ালগুলি এমন একজন ব্যক্তির সাথে বসবাস করছিল যিনি সম্প্রতি গৃহহীন হয়েছিলেন। বাসা ছাড়লেও তিনি ছাড়তে পারেননি নিজের পোষ্যদের। তাই নিজের গাড়িতে তুলে নেন নিজের ৪৭টি পোষ্য বিড়ালকে। কিন্তু পরে মিনেসোটার তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের উপরে পৌঁছে যাওয়ায় আর গাড়ির মধ্যে থাকা সম্ভব হচ্ছিল না। গরমে যে বিড়ালগুলোর অবস্থা বেহাল, তা বুঝতে পারেননি তিনি।

অবস্থা বেগতিক দেখে পোষ্যগুলির মালিক অ্যানিমাল হিউম্যান সোসাইটির কাছে সাহায্য চান। গাড়িতে থাকা বিড়ালগুলির বয়স এক থেকে বারো বছরের মধ্যে। বিড়ালগুলির মালিককেও প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করা হয়েছে। বাসা ছাড়া হবার পর জুনের এই প্রবল উত্তাপ এবং আর্দ্রতার মধ্যে বিড়ালদের নিয়ে কোথায় ঘুরবেন তা বুঝতে পারেননি মালিক। তাই গাড়ির ভেতরকেই নিরাপদ আশ্রয় হিসেবে বেছে নিয়েছিলেন। অ্যানিমাল হিউম্যান সোসাইটির তরফ থেকে পোষ্যগুলিকে প্রয়োজনীয় পরিষেবা প্রদান করা হয়েছে। এখন থেকে তারা এই সংস্থাটির সঙ্গেই থাকবে। বিড়ালগুলিকে দত্তক নেওয়ার আগে বিড়ালদের ভালো করে পরীক্ষা করা হবে, টিকা দেওয়া হবে, কৃমিমুক্ত করা হবে। চরম উত্তাপ এবং অস্বাস্থ্যকর পরিবেশে থাকার জন্য বিড়ালগুলির বেশিরভাগই ডিহাইড্রেটেড হয়ে গেছে। প্রতিটি প্রাণীকে সুস্থ করতে কয়েক সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছে পশু কল্যাণ সমিতির লোকজন।

সূত্র : এনডিটিভি