manobkantha

মিশিগানে বাংলা সংস্কৃতি কেন্দ্র'র উদ্বোধন

প্রবাসে একখণ্ড বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সাহিত্য, শিল্প, ঐতিহ্য, কৃষ্টি ও নিজ সংস্কৃতি ধরে রাখার লক্ষ্যে গড়ে তোলা হলো মৃধা বাঙ্গালী সাংস্কৃতিক কেন্দ্রের।

গত শনিবার বিকেলে বর্ণাঢ্য আয়োজনে মিশিগান অঙ্গরাজ্যের ওয়ারেন সিটিতে বেলুন উড়িয়ে সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন চিকিৎসক ড. দেবাশীষ মৃধা। মিশিগানে ছড়িয়ে থাকা বাঙালিদের নিজ সংস্কৃতি ধরে রাখা এবং প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে শেকড় তুলে ধরার লক্ষ্যেই তিন লাখ ডলার খরচে ‘বাংলাদেশ সংস্কৃতি কেন্দ্র’ প্রতিষ্ঠা করা হয়।

এদিকে মৃধা বাঙ্গালী সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন উপলক্ষ্যে আয়োজন করা হয় ‘বাংলা উৎসব’। উৎসব ঘিরে ছিল বাঙ্গালী ঐতিহ্যের ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা, শিশু-কিশোরদের ম্যাথ অলিম্পিয়াড, চিত্রাঙ্কন, দেশীয় পোশাক, দেশীয় খাবার ও জুয়েলারিসহ বাংলাদেশি প্রবাসী উদ্যোক্তাদের নানান আয়োজনের ২০টি স্টল।

এছাড়া উদ্বোধন উপলক্ষ্যে আয়োজন করা হয় সুধী সমাবেশের। কেন্দ্রের চিফ কোঅর্ডিনেটর মৃদুল কান্তি সরকার'র সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন ড. দেবাশীষ মৃধার সহধর্মীনি সুপ্রভাত মিশিগান পত্রিকার সম্পাদক মণ্ডলীর সভাপতি চিনু মৃধা। বিশেষ অতিথির বক্তব্যে রাখেন ডা. সুলতানা গজনবী। আরও বক্তব্য রাখেন কবি ও গীতিকার ইশতিয়াক আহমেদ রুপু, মিশিগান বাংলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোস্তফা কামাল, মিশিগান বাংলা গান স্কুলের প্রিন্সিপাল আকরাম হোসেন, সুপ্রভাত মিশিগান সম্পাদক চিন্ময় আচার্য্য, সাংস্কৃতিক ব্যক্তিত্ব পুর্নেন্দু চক্রবর্তী অপু, অজিত দাশ, রতন হাওলাদার, জাহেদ জিয়া, শারমিন তানিম, রাজর্ষি চৌধুরী গৌরব প্রমুখ। এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান মাধ্যমে বাংলা উৎসবের সমাপ্তি হয়।

বরিশালের পিরোজপুর জেলার সন্তান সেন্ট্রাল ইউনিভার্সিটির অ্যাসোসিয়েট প্রফেসর ড. দেবাশীষ মৃধার ব্যক্তিগত পৃষ্ঠপোষকতায় সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের মাধ্যমে মিশিগানে বাংলা সংস্কৃতি তুলে ধরার এমন পদক্ষেপ নেয়া হয়। তিন লাখ ডলারে প্রতিষ্ঠিত মৃধা বাঙ্গালী সাংস্কৃতিক কেন্দ্রের কার্যক্রম পরিচালনার জন্য আরও দুই লাখ ডলারের বাজেট রয়েছে।

বাংলা ভাষা ও সংস্কৃতির প্রচার ও প্রসারের জন্য সাংস্কৃতিক কেন্দ্রটিতে চালু হবে বাংলা ভাষা শিক্ষা কার্যক্রম, বাংলা গানের স্কুল, নাচের স্কুল, উদযাপন করা হবে বাংলাদেশের জাতীয় দিবসগুলো। প্রতিবছর সেন্টার প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে বাংলা মেলা। 

 

মানবকন্ঠ/পিবি