manobkantha

জাবিতে শাবি ভিসির কুশপুতুল দাহ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিয়ে কটূক্তি করায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিনের কুশপুতুল দাহ করেছে জাবির শিক্ষার্থীরা।

বুধবার (১৯ জানুয়ারি) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত এক মানববন্ধন শেষে শিক্ষার্থীরা তার কুশপুতুল দাহ করে।

মানববন্ধনে সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী নিগার সুলতানা বলেন, একজন উপাচার্য কীভাবে এ ধরনের মানহানিকর কথা বলেন যা শুনলে ঘৃণা আসে। আমরা তার মানসিক সুস্বাস্থ্য কামনা করি।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আবু সাঈদ বলেন, বিশ্ববিদ্যালয়ে যেখানে হওয়ার কথা ছিল গবেষণা সেখানে এখন চিন্তার ব্যাপকতাকে সঙ্কীর্ণ করা হয়। শিক্ষকরাও মানসিক বিকারগ্রস্তের মতো ব্যবহার করছেন। অবিলম্বে বক্তব্য প্রত্যাহার করে তাকে ক্ষমা চাইতে হবে।

বাংলা বিভাগের শিক্ষার্থী আবু রায়হান কবির রাসেল বলেন, শাবিপ্রবির ভিসির এমন বক্তব্য নারীশিক্ষার জন্য অবমাননাকর। তার এই বক্তব্য প্রত্যাহার করতে হবে, তা না হলে আমরা আরও কঠোর অবস্থানে যাব।

সম্প্রতি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিয়ে কটূক্তি করেন। যেখানে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েদের সহজে কেউ বিয়ে করতে চায় না’ বলে মন্তব্য করেন তিনি। শাবি উপাচার্যের এ বক্তব্যের পরেই ক্ষোভে ফেটে পড়েন জাবি শিক্ষার্থীরা।