manobkantha

৩ জনের করোনা: বাতিল পাঁচ শতাধিক ফ্লাইট

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চীনারা কতটা প্রতিজ্ঞাবদ্ধ, তার নমুনা দেখা গেলো আরও একবার। সাংহাইয়ে মাত্র তিনজন করোনাভাইরাসে আক্রান্তের জেরে শুক্রবার (২৬ নভেম্বর) কয়েকশ ফ্লাইট বাতিল করেছে চীনা কর্তৃপক্ষ, বন্ধ করে দেওয়া হয়েছে বেশ কয়েকটি স্কুলও।

সাংহাই স্বাস্থ্য কর্তৃপক্ষ বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, করোনা পজিটিভ শনাক্ত তিন বন্ধু গত সপ্তাহে নিকটবর্তী শহর সুঝৌ ভ্রমণে গিয়েছিল। তাদের সবার পূর্ণ ডোজ টিকা নেওয়া রয়েছে। এরপরও বাড়তি সতর্কতা হিসেবে বেশ কিছু ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

ফ্লাইট ট্র্যাকার ভ্যারিফ্লাইটের তথ্যমতে, শুক্রবার সাংহাইয়ের দুটি প্রধান বিমানবন্দর থেকে পাঁচশ’র বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

পর্যটন শহরটি ঘিরে সবধরনের আন্তঃপ্রদেশ ভ্রমণ প্যাকেজ বাতিল করেছে সাংহাই কর্তৃপক্ষ। সেখানকার ছয়টি হাসপাতাল বহির্বিভাগে রোগী পরিষেবা স্থগিত করেছে।

সংহাই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরবর্তী শহর সুঝৌতে সব পর্যটন স্পট বন্ধ করে দেওয়া হয়েছে। সেখানকার বাসিন্দাদের শহর থেকে বেরোতে করোনা নেগেটিভ সনদ দেখানো বাধ্যতামূলক করা হয়েছে।

স্যাটেলাইট শহর জুঝৌয়ের সব স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। সেখানকার বাসিন্দাদের বাসে চড়ে শহরত্যাগে দেওয়া হয়েছে সাময়িক নিষেধজ্ঞা।

নতুন শনাক্ত এক রোগীর সঙ্গে প্রতিবেশী হাংঝৌয়ের একটি বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তার যোগাযোগ থাকায় পুরোপুরি লকডাউন করা হয়েছে সেই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। আগামী ফেব্রুয়ারিতে শীতকালীন অলিম্পিক সামনে রেখে হাই অ্যালার্ট জারি করা হয়েছে বেইজিংয়ে।

বৃহস্পতিবারের ব্রিফিংয়ে সাংহাই করোনা প্রতিরোধ টাস্কফোর্সের প্রধান ঝাং ওয়েনহং বলেন, চীন ‘ডাইনামিক জিরো-কোভিড’-এ প্রচুর অভিজ্ঞতা অর্জন করেছে। তাই আমাদের কৌশল পরিবর্তন হবে না। তিনি স্থানীয়দের সতর্ক করে বলেছেন, ভবিষ্যতে হয়তো এটিই মহামারিবিরোধী স্বাভাবিক পরিস্থিতি হয়ে উঠবে। সূত্র: এএফপি, এনডিটিভি