manobkantha

বোলিং-ফিল্ডিংয়ে দুর্দান্ত মোস্তাফিজ (ভিডিও)

ক্রিকেট দলে পেসাররা সাধারণত খুব একটা ভালো ফিল্ডার হয় না। বেশিরভাগ ক্ষেত্রেই ফিল্ডিংয়ের সময় অধিনায়করা পেসারদের 'লুকিয়ে' রাখার জায়গা খোঁজেন। তবে ট্রেন্ট বোল্ট, হার্দিক পান্ডিয়াদের মতো ব্যতিক্রম অবশ্যই রয়েছে।

এখন থেকে হয়তো বাংলাদেশ দলের কার্টার মাস্টার মোস্তাফিজুর রহমানকে লুকিয়ে রাখতে হবে না রাজস্থান রয়্যালসের অধিনায়ক সানজু স্যামসনের। কেননা বুধবার (২৯ সেপ্টেম্বর) রাতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ফিল্ডিংয়েও তাক লাগিয়েছেন দ্য ফিজ।

চলতি আইপিএলে বল হাতে প্রতি ম্যাচেই ধারাবাহিক পারফরম্যান্স উপহার দিচ্ছেন মোস্তাফিজ। বেঙ্গালুরুর বিপক্ষেও তিন ওভারে মাত্র ২০ রান খরচায় সাজঘরে পাঠিয়েছেন দেবদূত পাড্ডিকাল ও শ্রীকার ভারতকে। তবে এই ম্যাচে বেশি আলোচিত মোস্তাফিজের ফিল্ডিং।

ইনিংসের নবম ওভারের ঘটনা। চতুর্থ বলে শর্ট লেন্থের ডেলিভারিতে বাউন্ডারি হজম করেন কার্তিক ত্যাগি। পঞ্চম বলটি আরও টেনে করেন তিনি। এবারও পুল করেন গ্লেন ম্যাক্সওয়েল। কিন্তু তার ব্যাটে-বলে হয়নি। তবে যতটুকু সংযোগ ঘটেছিল, তাতেই বল চলে যাচ্ছিল ফাইন লেগ সীমানার ওপারে।

ধারাভাষ্যকার তখন বলেই দিয়েছিলেন, 'ওহ আরও একবার। এটা ছক্কা হতে যাচ্ছে।' কিন্তু তা হতে দেননি দ্য ফিজ। ঠিক সীমানা দড়ির গা ঘেষে দাঁড়িয়ে লাফিয়ে উঠে এক হাতে নিশ্চিত ছক্কাটি বাঁচিয়ে দেন তিনি। সেই বলে ছয়ের পরিবর্তে মাত্র ১ রান পায় ব্যাঙ্গালুরু।

মোস্তাফিজের এই ছক্কা বাঁচানোর ছবি ও ভিডিও মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। তার বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংয়ের প্রশংসায় মেতে ওঠে সবাই।

অবশ্য এতেও লাভ হয়নি। মোস্তাফিজের উজ্জ্বল দিনে বিবর্ণ ছিল রাজস্থান। ফলে মিলেছে সাত উইকেটের পরাজয়।

মানবকণ্ঠ/এমএইচ