manobkantha

এক নৌকায় ইতালি পৌঁছাল ৬৮৬ অভিবাসী

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ৬৮৬ অভিবাসীবাহী একটি নৌকা ইতালির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ লাম্পেদুসায় পৌঁছেছে। মঙ্গলবার দেশটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিবাসীদের বহনকারী নৌকা লাম্পেদুসা দ্বীপে পৌঁছেছে বলে জানিয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে দেশটির সংবাদসংস্থা আনসা বলেছে, সোমবার মধ্যরাতে ৬৮৬ জন অভিবাসীকে বহনকারী একটি নৌকা লাম্পেদুসায় পৌঁছেছে। পরে পুলিশের উদ্ধারকৃত অভিবাসীদের আরেকটি দল ছোট নৌকায় করে সেখানে পৌঁছায়।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, করোনাভাইরাস কোয়ারেন্টাইন বিধি পালনের জন্য ওই অভিবাসীদের এখন অন্য একটি নৌযানে সরিয়ে নেওয়া হবে।

ইউরোপে পৌঁছানোর চেষ্টাকারী বিশ্বের বিভিন্ন দেশের অভিবাসনপ্রত্যাশীদের অন্যতম অবতরণস্থল ইতালির দক্ষিণের লাম্পেদুসা দ্বীপ। অভিবাসীদর ঢল ভালোভাবে মোকাবিলার জন্য ইতালি বারবার ইউরোপের অন্যান্য দেশগুলোর কাছে সহযোগিতা চেয়ে আসছে।

আনসা বলছে, ১৫ মিটার দীর্ঘ মাছ ধরার নৌকায় করে ৬৮৬ জন অভিবাসী লাম্পেদুসায় পৌঁছেছে সোমবার শেষ রাতে। এ সময় অসুস্থ হয়ে পড়ায় পাঁচ অভিবাসীকে হাসপাতালে নেওয়া হয়। অভিবাসীদের বেশিরভাগই বাংলাদেশ, মিসর, চাদ, মরক্কো, সিরিয়া, সুদান, নাইজেরিয়া, ইথিওপিয়া এবং সেনেগালের নাগরিক।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান বলছে, চলতি বছরের শুরু থেকে গত ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ইতালি উপকূলে প্রায় ৪৪ হাজার ৮০০ অভিবাসী পৌঁছেছেন। যা গত বছরের একই সময়ের চেয়ে ২৩ হাজার ৫১৭ জন বেশি।

তবে ইতালিতে অভিবাসীদের পৌঁছানোর এই সংখ্যা ২০১৫ সালের তুলনায় অনেক কম। ওই সময় আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে দারিদ্রতা এবং সংঘাত থেকে পালিয়ে বাঁচতে লাখ লাখ মানুষ বিপজ্জনক সমুদ্রপথ পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছান।

মানবকণ্ঠ/এমএ