manobkantha

শিগগিরই স্কুল-কলেজের ক্লাস সংখ্যা বাড়তে পারে

করোনাভাইরাসের সংক্রমণের গতি নিম্নমুখী হওয়ায় আগামী অক্টোবর থেকে দেশের সব স্কুল-কলেজে স্বাভাবিক ক্লাস শুরুর ঘোষণা আসতে পারে। জানা গেছে, এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী বুধবার শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকে বিষয়টি চূড়ান্ত হলে জাতীয় পরামর্শক কমিটির মতামত নিয়ে প্রাথমিক-মাধ্যমিক স্তরের সব শ্রেণির ক্লাস বাড়ানোর ঘোষণা আসতে পারে।

এরইমধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে গত ১২ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে আংশিক পাঠদান কার্যক্রম শুরু হয়েছে।

এদিকে আগামী সপ্তাহ থেকে তৃতীয় ও চতুর্থ শ্রেণির সপ্তাহে একদিনের পরিবর্তে দুদিন করে ক্লাস নিতে বলা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে জাতীয় পরামর্শক কমিটির মতামত নিয়ে স্বাভাবিক ক্লাস কার্যক্রম শুরু করা হতে পারে।

ডিপিই এর মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, স্বাভাবিক ক্লাস শুরুর পরিকল্পনা করা হচ্ছে। আগামী সপ্তাহ থেকে তৃতীয় ও চতুর্থ শ্রেণির সপ্তাহে একদিনের পরিবর্তে দুদিন করে ক্লাস নিতে বলা হয়েছে। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। জাতীয় পরামর্শক কমিটির মতামত নিয়ে স্বাভাবিক ক্লাস কার্যক্রম শুরু করা হতে পারে।

জানা গেছে, আগামী অক্টোবর মাস থেকে প্রাথমিকের সব শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে তিন দিন করে দুই থেকে তিনটি বিষয়ে ক্লাস শুরু করা হতে পারে। পঞ্চম শ্রেণিতে আগের মতোই ক্লাস চলতে পারে সপ্তাহে ছয় দিন, প্রতিদিন পাঠদান হতে পারে তিন থেকে চারটি বিষয়ে। এক্ষেত্রে স্বাস্থ্যবিধিসহ সরকারি সব নির্দেশনা মেনে এসব ক্লাস কার্যক্রম চালানো হতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব গোলাম মো. হাসিবুল আলম বলেন, প্রাথমিক বিদ্যালয়ের সব শ্রেণির ক্লাস নিয়মিত করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। যেহেতু করোনা সংক্রমণ পাঁচ শতাংশের নিচে নেমে এসেছে, ফলে সব ধরনের পরিস্থিতি মূল্যায়ন করে সিদ্ধান্ত নেওয়া হবে।

মানবকণ্ঠ/এমএম