manobkantha

প্রবাসীদের ব্যাপকভাবে দেশের কার্যক্রমে অংশগ্রহণের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

পররাষ্ট্রমন্ত্রী ড. এম এ মোমেন বলেন, জাতিসংঘের সাধারণ অধিবেশনের মূল প্রতিপাদ্য হচ্ছে আশা। দুটি বিষয়ে আশাব্যঞ্জক আলোচনা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা এবং রোহিঙ্গা সমস্যার সমাধান ও আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আলোচনা। এ বিষয়গুলো দক্ষিণ এশিয়ার শান্তির জন্য প্রয়োজন। পররাষ্ট্রমন্ত্রী প্রবাসী বাংলাদেশিদের আরও ব্যাপকভাবে দেশের কার্যক্রমে অংশগ্রহণের আহ্বান জানান।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে সেন্টার ফর এনআরবি'র হাইব্রিড কনফারেন্স অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি ।

''নতুন আশায় নতুন পৃথিবী : জাতিসংঘ এবং বাংলাদেশ'' শীর্ষক কনফারেন্সে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এম এ মোমেন প্রধান অতিথি হিসেবে যোগদান করে কনফারেন্স এর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন, জাতিসংঘের বাংলাদেশ প্রধান মিয়া সেপ্পো এবং বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর মিলার। অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।অনুষ্ঠানে মূল আলোচনা উপস্থাপন করেন ওয়ার্ল্ড ব্যাংকগ্রুপের উপদেষ্টা অর্থনীতিবিদ ডক্টর জাহিদ হোসেন। নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি জসিম উদ্দিন।

আলোচনা পর্বে বক্তব্য রাখেন, ভিয়েতনামে নিযুক্ত রাষ্ট্রদূত সামিনা নাজ, ইউএনডিপি কান্ট্রি ইকোনমিক নাজনীন আহমেদ, ইউএসএআইডি প্রোগ্রাম ইকোনমিস্ট ডেভিড কাওপার, বাংলাদেশের এনআইডি কার্ড প্রজেক্ট এর প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাসেম ফজলুল কাদের, করোনা বিষয়ক সহযোগিতা কার্যক্রমের বিষয়ে বক্তব্য রাখেন আমেরিকা প্রবাসী বাংলাদেশি ডক্টর জিয়াউদ্দিন আহমেদ, ব্রনাই হালাল ফুড অথোরিটি প্রধান কর্মকর্তা নুর রহমান, সেন্টার ফর এনআরবি'র বোর্ড সদস্য ইশতিয়াক আহমেদ চৌধুরী ।

অনুষ্ঠানে সেন্টার ফর এনআরবি চেয়ারপারসন এম এস সেকিল চৌধুরী সভাপতিত্বে করেন।

মানবকণ্ঠ/এএইচ