manobkantha

বিদেশে যেতে হলে খালেদাকে প্রথমে জেলে যেতে হবে

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিদেশে যেতে চাইলে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে জেলে গিয়ে নতুন করে আবেদন করতে হবে।

রোববার (১২ সেপ্টেম্বর) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউশনে আইন কমিশনের রজতজয়ন্তী উদযাপন ও আইন দর্শন স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, গত সপ্তাহে আমাদের কাছে এসেছিল। আমরা মতামত দিয়ে পাঠিয়ে দিয়েছি। তাতে ছয় মাসের মেয়াদ বাড়াতে মত দিয়েছি। স্বরাষ্ট্রমন্ত্রী এবং স্বরাষ্ট্র সুরক্ষা সচিব দুজনে সরকারি কাজে বিদেশে থাকায় আবেদনটি এখনো প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়নি।

এক প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, তিনি (খালেদা জিয়া) যে আবেদন করেছেন তা ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার একটি আবেদন হিসেবে গ্রহণ করা হয়েছে। এ আবেদনের প্রেক্ষিতে সরকার নির্বাহী আদেশে খালেদা জিয়ার সাজা স্থগিত রেখে শর্তসাপেক্ষে তাকে মুক্তি দিয়েছিলেন। ফলে সে আবেদনটি নিষ্পত্তি হয়ে গেলো।

‌‘এ অবস্থায় এটাকে পরিবর্তন করার আইন নাই। যদি এটা করতে হয় যেটা আমি আগেও বলেছি, তাকে (খালেদা জিয়া) আবার জেলে গিয়ে এ আবেদন বাতিল করতে হবে। এরপর আবার নতুন আবেদন করতে হবে। এ আবেদনের আমাদের মেয়াদ বাড়ানো ছাড়া আমাদের কিছু করার নাই। স্বরাষ্ট্রমন্ত্রী দেশে ফিরলে বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে যাবে।’বলছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মানবকণ্ঠ/এমএম