manobkantha

পরাজয়ে হ্যাটট্রিক করে দেশে ফিরল ফুটবলাররা

কিরগিজ মিশন শেষ করে দুই সপ্তাহ পর শুক্রবার (১০ সেপ্টেম্বর) রাতে দেশে ফিরেছেন বাংলাদেশ ফুটবল দল। ফ্লাইট বিলম্ব হওয়ায় জামাল ভুইয়ারা বিকেলের পরিবর্তে রাতে ঢাকা পৌঁছান।

কিরগিজস্তানে তিন জাতি টুর্নামেন্টে বাংলাদেশ দুই ম্যাচ হেরে তৃতীয় হয়েছে। ফিলিস্তিনের কাছে ২-০ গোলে, দ্বিতীয় ম্যাচে কিরগিজিস্তানের কাছে ৪-১ গোলে হেরেছে বাংলাদেশ।

টুর্নামেন্ট শেষে স্বাগতিক অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলে হেরেছে ৩-২ গোলে।

বাংলাদেশ দলে অভিষিক্ত হওয়া তরুণ গোলরক্ষক মিতুল মারমা বলেন, ‘সফরটি আমাদের জন্য দারুণ শিক্ষণীয় ছিল। ফ্লাইট বিলম্বের কারণে আমরা দেরিতে পৌছলাম।’

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর বাফুফের ব্যবস্থাপনায় ফুটবলাররা যার যার ক্লাবে যায়। বাংলাদেশ প্রিমিয়ার লিগের নয় দলের খেলা শেষ হয়েছে। বসুন্ধরা কিংসের তিন ম্যাচ বাকি। বসুন্ধরা, শেখ রাসেল, সাইফ স্পোর্টিং ও ঢাকা আবাহনীর লিগ ম্যাচ অসম্পূর্ণ রয়েছে। ১৯ সেপ্টেম্বরের মধ্যে খেলা শেষ করে ২০ সেপ্টেম্বর থেকে সাফ মিশন শুরু হবে।

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন জামালদের খেলা দেখতে কিরগিজস্তানের বিশকেক গিয়েছিলেন। তিন ম্যাচই দেখেছেন। তিন ম্যাচ দেখে জামালদের সঙ্গে দেশে ফিরেছেন।

আগামী ১ অক্টোবর মালদ্বীপে শুরু হবে সাফ চ্যাম্পিয়নশিপ। দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এই ফুটবল টুর্নামেন্টের প্রস্তুতি হিসেবে কিরগিজস্তান সফরে গিয়েছিল বাংলাদেশ।

এবারের সাফ চ্যাম্পিয়নশিপ বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ। কারণ এবার পাকিস্তান ও ভুটান না থাকায় টুর্নামেন্ট হবে লিগ ভিত্তিতে। ফাইনাল খেলবে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল। বাংলাদেশ ১ অক্টোবর শ্রীলংকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু করবে সাফ মিশন ।

২০০৩ সালে ঢাকায় অনুষ্ঠিত সাফে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। ২০০৫ সালে পাকিস্তানের করাচিতে সর্বশেষ ফাইনালে খেলেছিল লাল-সবুজ জার্সিধারীরা

মানবকণ্ঠ/এমএইচ

দেখুন: