manobkantha

আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্টের ভাইকে হত্যা

আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহের ভাই রহুল্লাহ আজিজিকে হত্যা করা হয়েছে। দেশটির পাঞ্জশির উপত্যকায় তাকে হত্যা করে তালেবান যোদ্ধারা। সালেহের ভাতিজা এই তথ্য জানিয়েছেন বলে শুক্রবার (১০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

আফগানিস্তানে বিদ্রোহী নিয়ন্ত্রিত সর্বশেষ এলাকা পাঞ্জশিরে তালেবান বিরোধী প্রতিরোধ বাহিনীর নেতৃত্বে আহমদ মাসুদের মতো আমরুল্লাহ সালেহও ছিলেন। কয়েকদিন আগে বিদ্রোহীদের এই সর্বশেষ ঘাঁটিও নিজেদের দখলে নেয় তালেবান। এরপরই সাবেক আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহের ভাই রহুল্লাহ আজিজিকে হত্যার তথ্য সামনে এলো।

এক ক্ষুদে বার্তার মাধ্যমে আমরুল্লাহ সালেহের ভাতিজা এবাদুল্লাহ সালেহ রয়টার্সকে জানিয়েছেন, ‘তারা (তালেবান) আমার চাচাকে হত্যা করেছে।’

তিনি আরও বলেন, ‘তালেবান গতকাল (বৃহস্পতিবার) আমার চাচাকে হত্যা করে এবং পরে তার লাশ দাফন করার সুযোগও আমাদের দেওয়া হয়নি। তারা বলছিল- তার লাশ পচে যাওয়া উচিত।’

তালেবানের তথ্যসেবা কেন্দ্রের উর্দু বিভাগ আলইমারাহ জানিয়েছে, তাদের কাছে থাকা তথ্য অনুযায়ী- পাঞ্জশিরে যুদ্ধের সময় রহুল্লাহ সালেহ নিহত হয়েছেন।

মানবকণ্ঠ/এমএইচ